• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১১ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

ডেঙ্গু দমনে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নতি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ২৭ মার্চ, ২০২১
ডেঙ্গু দমনে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নতি

নিউজ ডেস্ক: বর্তমানে হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত কোনও রোগী নেই বলে জানা গেছে। জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৩৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। তাদের সবাই সুস্থ হয়ে উঠেছে।

গত বছর ১,২৩১ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর পরিসংখ্যান দিয়েছিল স্বাস্থ্য কর্তৃপক্ষ। সরকারী তথ্য অনুসারে, ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে বাংলাদেশের উন্নতি উল্লেখযোগ্য। স্বাস্থ্য বিষয়ক এমার্জেন্সি অপারেশন সেন্টার এবং কন্ট্রোল রুম জানিয়েছে, ‘শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘন্টায় নতুন করে কোন ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।’

২০১২ সালে, বাংলাদেশে মশা-বাহিত রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। সরকারী পরিসংখ্যান অনুসারে, সে বছর ১০১,৩৫৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়, এবং ১৭৯ জন মারা যায়।

গত বছর যখন করোনা মহামারি দেখা দেয়, তখন ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ে জনমনে বাড়তি আশঙ্কা দেখা দিয়েছিল। জনস্বাস্থ্যে বিপর্যয় ঘটার সম্ভবনা নিয়ে উদ্বেগ দেখা গেছে। এই সময়কালের মধ্যে সরকার ব্যাপক আকারে মশা-বাহিত রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য প্রচার-কর্মসূচি গ্রহণ করে।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৪ ডিসেম্বরের মধ্যে স্বাস্থ্য কর্তৃপক্ষ ১,২৩১ ডেঙ্গু রোগী শনাক্ত করে। এর মধ্যে ১,১৫৬ জন সুস্থ হয়ে ওঠে। ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চকে ৭ জন ডেঙ্গু আক্রান্তের মৃত্যুর খবর খতিয়ে দেখার জন্য পাঠিয়েছিল। পর্যালোচনার পর তখন তিন জন ডেঙ্গু রোগীর মৃত্যুর বিষয় নিশ্চিত হয়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর