• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২১ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্য-১৩

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্য-১৩
কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্য-১৩

আমরা স্কুলে ইতিহাস বিষয়ক তথ্য জানতে খুবই পছন্দ করি, কারণ এসব তথ্যগুলি খুবই আকর্ষক এবং এগুলো আমাদের অতীত সম্পর্কে জ্ঞান সমৃদ্ধ করে।

তবে ইতিহাসের এমন কিছু চরিত্র আছে যাদেরকে আমরা সবাই চিনি, কিন্তু তাদের কিছু বিষয়ে স্কুল-কলেজে কখনো পড়া হয়নি। যেমন, আপনি কি জানেন ইতিহাসের দীর্ঘতম বছরটি ৪০০ দিনের বেশি ছিলো! এছাড়া কুখ্যাত হিটলার একটি গাড়ির ডিজাইন করেছিল যা আমরা বর্তমান সময়েও ব্যবহার করছি!

আজ ইতিহাসের এমন কিছু তথ্য দৈনিক এইদিনের পাঠকদের উদ্দেশ্যে ধারাবাহিকভাবে উপস্থাপন করছি…

১. লন্ডনের গ্রেট ফায়ারে মাত্র ৬ জনের প্রাণহানি ঘটেছিল!

১৬৬৬ সালে ইংল্যান্ডের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই অগ্নিকান্ড সংঘটিত হয়। একটি বেকারির চুলা থেকে এই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। এতে পুরো শহরজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

জানা যায়, এই অগ্নিকান্ডের ফলে প্রায় ১৩ হাজারের বেশি বাড়ি ভস্মীভূত হয়। এতে ৮০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হলেও মাত্র ৬ জন মানুষ দুর্ভাগ্যক্রমে মারা যান!

২. বিখ্যাত ‘কাউন্ট ড্রাকুলা’ বইটি একজন সত্যিকারের মানুষ দ্বারা অনুপ্রাণিত হয়ে লেখা হয়েছিল!

১৮৯৭ সালে ব্র্যাম স্টোকার যখন তার এই আইকনিক হরর ক্লাসিক উপন্যাসটি প্রকাশ করেছিলেন, তখন এটি ‘শতাব্দীর সেরা রক্তরঞ্জিত ও ভয় জাগানিয়া উপন্যাস’ হিসেবে সারাবিশ্বের অগণিত পাঠকদের মন জয় করে নেয়।

এই উপন্যাসটি রোমানিয়ার ট্রান্সসেল্ভানিয়ার শাসক ‘ভ্লাদ দ্য ইম্পেরার’ জীবন থেকে অনুপ্রাণিত হয়ে লেখা হয়। ভ্লাদ ছিলেন একজন প্রচণ্ড নারকীয় শাসক। তিনি তার শত্রুদের মেরে পশু পাখিদের খাওয়ার জন্য দুর্গের বাইরে লাঠিতে ঝুলিয়ে রাখতেন।

অটোমান সাম্রাজ্যের হাতে ভ্লাদের মৃত্যুর পর তাঁর ইতিহাস জেনে অনুপ্রাণিত হয়ে ব্র্যাম স্টোকার এই কালজয়ী কাউন্ট ড্রাকুলার চরিত্রটি সৃষ্টি করেন!

৩. বিশ্বের সবচেয়ে হাই প্রোফাইল নারী সিরিয়াল কিলার হাঙ্গেরি রানী!

এলিজাবেথ বেথরি ডি একসিড নামের এই নারী ১৫৬০ সালের ৭ আগস্ট জন্মেছিলেন। তার বিরুদ্ধে প্রায় ৬৫০ জন নারীকে খুন করেছিলেন বলে অভিযোগ পাওয়া যায়। তার শিকারের মধ্যে বেশীরভাগের বয়স ছিল ১০ থেকে ১৪ বছর বয়সী।

তিনি ছিলেন সীমাহীন নিষ্ঠুরতার প্রতীক। এসব শিশু ও যুবতীদের হত্যা করে তাদের রক্ত দিয়ে তিনি স্নান করতেন।

সে সময়ের ছোট-বড় অভিজাতদের অভিযোগের ভিত্তিতে তাকে আটক করা হয়। রাজ্যের রানী হওয়ার সুবাদে তাকে বিচারের সম্মুখিন করা যায়নি।

তবে ১৬১৪ সালে তিনি মারা যান। মৃত্যুর আগপর্যন্ত একটি জানালাবিহীন ঘরে তাকে বন্দি করে রাখা হয়!

৪. ১২ বছর ধরে চলাকালীন ফরাসী বিপ্লবের সময় সেদেশে সম্পূর্ণ নতুন একটি ক্যালেন্ডার প্রচলন করা হয়!

শুধু তাই নয়, এ সময়ে ফ্রান্সে নতুন টাইমকিপিং সিস্টেমও চালু ছিল!

১৭৯৩ থেকে ১৮০৫ পর্যন্ত ফরাসী বিপ্লব চলাকালীন সে সময়ের ক্ষমতাসীন সরকার ফরাসি রিপাবলিকান ক্যালেন্ডার ব্যবহার করে পুরাতন ক্যালেন্ডারের সাথে সমস্ত ধর্মীয় এবং রাজতান্ত্রিক সম্পর্ক সরিয়ে দেয়।

ফান্সকে অন্যান্য দেশের সময়, মুদ্রা ও মেট্রিকেশন পদ্ধতি থেকে স্বতন্ত্র করতে এই উদ্যোগ গ্রহণ করা হয়।

ফরাসী রিপাবলিকান ক্যালেন্ডারে ১০০ সেকেন্ডে এক মিনিট, ১০০ মিনিটে এক ঘণ্টা ও ১০ ঘণ্টায় একদিন ধরে পরিবর্তন করা হয়। যদিও এই ক্রেজি ক্যালেন্ডারে ১২ মাসে বছর ধরে ৩০ দিনে মাস হিসাব করা হয়। তবে এই ১২ মাসের নামও ভিন্ন ভিন্ন ভাবে রাখা হয়।

যেমন ওই ক্যালেন্ডারে শীতকালের নাম রাখা হয় ‘নিভোসি’ যার ল্যাটিন অর্থ তুষার!

৫. চেঙ্গিস খান প্রথম আন্তর্জাতিক ডাক সিস্টেম তৈরি করেছিলেন!

চেঙ্গিস খানের মঙ্গোল সেনাবাহিনী এত মারাত্মক হওয়ার অন্যতম কারণ ছিল তরল এবং নমনীয় মেকআপের পাশাপাশি তাদের বিশাল যোগাযোগের ক্ষমতা। তিনি বাহিনী গঠনের প্রথমদিকেই ‘ইয়াম’ নামে একটি মাউন্টেড কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠা করেন।

সে সময়ে ‘ইয়াম’ সামরিক ডাক পরিষেবা হিসাবে একাধিক সীমানা জুড়ে বিস্তৃতি লাভ করে। যা পোস্ট অফিসের কায়দায় তার পুরো সাম্রাজ্যে ব্যাপক যোগাযোগ তৈরিতে সহায়তা করে!


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর