• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

বিশ্বে প্রথম আত্মহত্যা ঠেকাতে ‘নিঃসঙ্গ মন্ত্রী’ নিয়োগ দিল জাপান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
বিশ্বে প্রথম আত্মহত্যা ঠেকাতে ‘নিঃসঙ্গ মন্ত্রী’নিয়োগ দিল জাপান

আত্মহত্যার ক্রমবর্ধমান হার কমাতে প্রথমবারের মতো নিঃসঙ্গ বা একাকীত্ব মন্ত্রী নিয়োগ দিয়েছে জাপান। করোনা মহামারির সময়ে আত্মহত্যার হার বেড়ে যাওয়ার কারণে অনেকটা বাধ্য হয়েই দেশটি এই মন্ত্রী নিয়োগ দিয়েছে বলে জানিয়েছে জাপানি গণমাধ্যম জাপান টাইমস।

দেশটির প্রথম একাকীত্ব মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন তেতশুশি সাকামতো। তিনি দেশের জন্মহার হ্রাস মোকাবিলা এবং আঞ্চলিক অর্থনীতি পুনরুজ্জীবিত করার পাশাপাশি এই মন্ত্রণালয়ের দায়িত্বপালন করবেন।

জাপান টাইমস জানিয়েছে, চলতি মাসের প্রথম দিকে প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা তার মন্ত্রিসভায় একাকীত্ব মন্ত্রী নিয়োগ দেন। যুক্তরাজ্যের উদহারণকে সামনে রেখে এই নিয়োগ দেওয়া হয়। ২০১৮ সালে যুক্তরাজ্যে আত্মহত্যা বেড়ে যাওয়ায় মন্ত্রিসভায় একই ধরনের পদ সৃষ্টি করেছিল দেশটি। সেসময় তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ট্রেসি ক্রাউচের ওপর এই দায়িত্ব দিয়েছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে- নতুন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে তেতসুশি সাকামতো বলেছেন, করোনা মহামারিকালে নারীদের আত্মহত্যার হার বেড়ে যাওয়াসহ এ জাতীয় অন্যান্য সমস্যা মোকাবিলায় প্রধানমন্ত্রী তাকে নিয়োগ দিয়েছেন। একইসঙ্গে বিভিন্ন কার্যক্রম, প্রচারণার মাধ্যমে একাকীত্ব ও সামাজিক নিঃসঙ্গতা প্রতিরোধ করার এবং মানুষের মধ্যে বন্ধন নিরাপদ রাখার বিষয়ে কাজ করার কথাও জানিয়েছেন তিনি।

একবছরের বেশি কিছু সময় আগে করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকেই জাপানি নারীরা বিষণ্ণতায় ভুগছেন। গত বছর কেবল অক্টোবর মাসেই ৮৮০ জন জাপানি নারী আত্মহত্যা করেন। সংখ্যাটি ২০১৯ সালের তুলনায় ৭০ শতাংশ বেশি। সমীক্ষা বলছে, জাপানে পুরুষদের তুলনায় নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর