• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

মুজিব বর্ষের ডাক: ঢাকায় আসছেন ড. এস জয়শংকর

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
মুজিব বর্ষের ডাক: ঢাকায় আসছেন ড. এস জয়শংকর

উৎপল দত্ত: আগামী ৪ থেকে ৬ মার্চ, তিনদিনের ঢাকা সফর করবেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর।

২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে বাংলাদেশে আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরকে বিবেচনায় রেখে আগামী ৪ মার্চ ঢাকায় আসছেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আগামী ৪ থেকে ৬ মার্চ, তিনদিনের ঢাকা সফর করবেন ড. এস জয়শংকর।

এর আগে ১৭ মার্চ, ২০২০ দুই প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সেই সফর বাতিল করা হয়েছে। মোদির সফরকে সামনে রেখে গত ২৮ থেকে ৩১ জানুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফর করেন। সেই সময় ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গেও বৈঠক করেন তিনি। তারও আগে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা গত ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন।

সারাবিশ্বে নেভেল করোনা ছড়িয়ে পড়ায় কূটনৈতিক সম্পর্ক নিয়মিত রক্ষা করা সম্ভব হয়নি। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী ও সচিবদের বিদেশ সফর পরপর বাতিল হয়ে যায়। পরিবর্তিত পরিস্থিতিতে আবার ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটাতে বাংলাদেশে আসছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

ঢাকা সফরকালে তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তাঁর বৈঠক হতে পারে।

মুজিববর্ষ ও ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকায় আসছেন। আগামী ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভবনা রয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর