• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

আমেরিকার স্বাধীনতা পেক্ষাপটে ‘বাঙ্কার হিল’ যুদ্ধ বিষয়ক কিছু ঐতিহাসিক তথ্য

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
আমেরিকার স্বাধীনতা পেক্ষাপটে 'বাঙ্কার হিল' যুদ্ধ বিষয়ক কিছু ঐতিহাসিক তথ্য

খান হাসিব: আমরা বর্তমানে যে আমেরিকাকে চিনি তা এতো সহজে তৈরি হয়নি। সে সময় ব্রিটিশরা আমেরিকার তুলনায় অনেক বেশি শক্তিশালী ছিল। ব্রিটিশ উপনিবেশের বিরুদ্ধে বার বার রক্তাক্ত লড়াইয়ের মাধ্যমে তারা স্বাধীন জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে। আর এই লড়াইয়ে অন্যতম প্রভাবক হিসেবে ভূমিকা রেখেছে বাঙ্কার হিলের যুদ্ধ।

সে সময় ম্যাসাচুসেটসের চার্লসটন উপদ্বীপের নিয়ন্ত্রণের জন্য ব্রিটিশ উপনিবেশ সেনা ও স্থানীয় সেনাবাহিনীর মধ্যে এই লড়াই সংঘটিত হয়েছিল।

আজ এই যুদ্ধের ১৫টি ঐতিহাসিক তথ্য দৈনিক এইদিনের পাঠকদের জন্য তুলে ধরা হলো…

১. ১৭৭৫ সালের ১৭ জুন বোস্টনের নিকটবর্তী একটি পাহাড়ে সংঘটিত হয়েছিল।

এইদিন উপনিবেশিক বাহিনী ক্ষমতা প্রতিষ্ঠার জন্য বোস্টন অবরোধ করে, এ সময় ব্রিটিশদের প্রতিহত করতে সেখানকার পাহাড়ে অবস্থান নেয়। এ থেকেই যুদ্ধটির নাম বাঙ্কার হিল বলা হয়।

এ সময় এখানে বাহিনীকে শক্তিশালী করতে ব্রিটিশরা ১,৫০০ প্রশিক্ষিত সৈন্যবাহিনী পাঠায়।

২. বিখ্যাত আমেরিকান কর্নেল উইলিয়াম প্রেসকোট ‘বাঙ্কার হিল’ যুদ্ধের কমান্ড করেছিলেন।

উইলিয়াম প্রেসকোট তাঁর সেনাবাহিনীকে আবশ্যম্ভিভাবে নির্দেশ দিয়েছিলেন, যতক্ষণ পর্যন্ত প্রতিপক্ষ সৈন্যদের চোখের সাদা অংশ দেখা না যাবে, ততক্ষণ কোনো গুলি চালানো যাবে না!

তিনি চেয়েছিলেন তার সেনাবাহিনী খুব কাছ থেকে শত্রুকে গুলি করবে, যাতে আক্রমণ আরও মারাত্মক হয়ে উঠতে পারে।

প্রেসকট এই কৌশলের মাধ্যমে তাদের সীমিত গোলাবারুদ পূর্ণ দক্ষতার সাথে ব্যবহার করে ব্রিটিশদের প্রতিহত করতে চেয়েছিলেন। এই কৌশলটি যুদ্ধের অন্যতম প্রভাবক হিসেবে কাজ করে। ব্রিটিশরা অকারণে তাদের গোলাবারুদ নষ্ট করে প্রেসকটের ফাঁদে পা দেয়।

৩. এই যুদ্ধে যদিও ব্রিটিশরা জয়ী হলেও তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল ব্যাপক!

যুদ্ধে ব্রিটিশ সেনাবাহিনীর ২,৪০০ সৈন্যের মধ্যে প্রায় ১,১৫০ সৈন্য নিহত হয়, পক্ষান্তরে আমেরিকান বাহিনী তাদের ৪৫০ জন আহত ও নিহতের সাথে নিয়ে রণক্ষেত্র ছেড়ে লুকিয়ে পড়তে সক্ষম হয়।

সর্বোপরি, ব্রিটিশ সেনাবাহিনী তাদের অনেক মূল্যবান অফিসারদের হারিয়েছিল।

যদিও সে সময় আমেরিকান সেনাবাহিনী ব্রিটিশ বাহিনীর কাছ থেকে এই অঞ্চলের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়, তবে এই যুদ্ধে পাওয়া সাহস ও মনোবলের কারণে পরবর্তীতে তারা ব্রিটিশদের বিরুদ্ধে সম্মুখ যুদ্ধ করার শক্তি অর্জন করে।

৪. যদিও যুদ্ধটিকে ‘বাঙ্কার হিলের যুদ্ধ’ বলা হয়, তবে বেশিরভাগ লড়াই ব্রিডস হিলে সংঘটিত হয়েছিল!

মূলত, আমেরিকানরা বাঙ্কার হিলের উপরে একটি দুর্গ তৈরির পরিকল্পনা করেছিল; তবে অন্ধকারে পাহাড়টি তারা পেরিয়ে যায় এবং পরিবর্তে ব্রিডের হিলে এই দুর্গ স্থাপন করে।

যদিও ব্রিডস হিলটি অনেক ছোট ছিল তবে তা ব্রিটিশদের অবস্থানের অনেক কাছাকাছি ছিল।

অনেক ঐতিহাসিক মনে করেন- আমেরিকানরা ইচ্ছা করেই ব্রিড হিলে অবস্থান নিয়েছিল, যাতে তারা চোরা হামলা চালিয়ে ব্রিটিশদের মনোবল ভেঙে দেয়া যায়!

৫. যুদ্ধে আমেরিকানদের চেয়ে সংখ্যায় অনেক বেশি ছিল ব্রিটিশ বাহিনী!

জেনারেল উইলিয়াম হোওয়ে’র নেতৃত্বে ব্রিটিশ বাহিনীতে ছিলো ২৪০০ সেনা, পক্ষান্তরে আমেরিকান সেনা ছিল মাত্র ১৫০০ জন।

অনেক ঐতিহাসিক মনে করেন- জেনারেল উইলিয়াম হোওয়ে’র দুর্বল নেতৃত্বের কারণে ব্রিটিশদের এত বেশি ক্ষয়ক্ষতি হয়। তিনি স্থলপথে যুদ্ধ না করে শক্তিশালী জাহাজের মাধ্যমে আমেরিকানদের ঘিরে ফেলতেন তাহলে খুব সহজেই জয়ী হতে পারতেন।

পরিবর্তে, অতি আত্মবিশ্বাসী হয়ে আমেরিকানদের মাটিতে পিষে ফেলার উদ্দেশ্যে তিনি স্থলপথে অভিযান চালান। তবে আমেরিকানরা অপ্রত্যাশিত প্রতিরোধ দেখাতে সক্ষম হয়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর