• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

ভোটাধিকার পুনরুদ্ধার করতে ৬ মহানগরে বিএনপির সমাবেশ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
ভোটাধিকার পুনরুদ্ধার করতে ৬ মহানগরে বিএনপির সমাবেশ

ডেস্ক রিপোর্ট: নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে সরকার। জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে এবং গণতন্ত্র পুনরুদ্ধার করতে রাজপথের আন্দোলনে যাচ্ছে বিএনপি। এর অংশ হিসেবে ৬ মহানগরে সমাবেশ করার ঘোষণা দিয়েছে দলটি।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি মনোনীত ৬ মহানগরের সাবেক মেয়র প্রার্থীরা এক সংবাদ সম্মেলন করে এই কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ছয় মহানগরে বিএনপির সাবেক মেয়র প্রার্থীরা হলেন ঢাকা উত্তর সিটির তাবিথ আওয়াল, ঢাকা দক্ষিণ সিটির ইশরাক হোসেন, চট্টগ্রামের শাহাদাত হোসেন, রাজশাহীর মোসাদ্দেক হোসেন বুলবুল, খুলনার নজরুল ইসলাম মঞ্জু ও বরিশালের মজিবর রহমান সরোয়ার।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য দেন রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। তিনি বলেন, সরকার ও সরকারের সঙ্গে সম্পৃক্ত সব প্রতিষ্ঠান মিলেমিশে একাকার হয়েছে। তারা দেশে একের পর এক নির্বাচনের নামে প্রহসন করে যাচ্ছে। ইউপি নির্বাচনে পর্যন্ত রাষ্ট্রযন্ত্রের সঙ্গে আঁতাত হচ্ছে। সরকার জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়ে যে কোনোভাবে ক্ষমতায় থাকতে চায়।

সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি নির্বাচনের নানা অনিয়ম তুলে ধরেন সেখানকার বিএনপির প্রার্থী শাহাদাত হোসেন। তিনি অভিযোগ করে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ব্যালট প্যানেলের সুরক্ষা ছিল না। ব্যালট প্যানেল দখল করে ভোট চুরি করা হয়েছে। ভোটার উপস্থিতি কম থাকলেও প্রিসাইডিং কর্মকর্তারা ২০ শতাংশ ভোট নিজেরা দিয়ে ভোট ডাকাতি করেছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেন, ‘দেশ চালাচ্ছে সন্ত্রাসী, গুন্ডা ও মাফিয়ারা। ফলে দেশে আরও হাজারটা নির্বাচন করলেও নির্বাচন সুষ্ঠু হবে না। এজন্য আমাদের তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রার্থী তাবিথ আউয়াল বলেন, ‘জনগণ নির্বাচনের নামে প্রহসন দেখছে। জনমত তৈরি করে আমাদের ভোটাধিকার এবং গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।’

সংবাদ সম্মেলনে দলের কর্মসূচি ঘোষণা করেন বরিশালের সাবেক মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার। তিনি বলেন, সরকার মুখে শক্তিশালী বিরোধী দলের কথা বললেও সুকৌশলে ক্ষমতা থেকে সরে যেতে চাচ্ছে না। এ জন্য তারা নির্বাচনব্যবস্থাকে ধ্বংস করেছে।

পরে ভোট কারচুপির প্রতিবাদে এবং সুষ্ঠু নির্বাচনের দাবিতে ছয় মহানগরে সমাবেশের ঘোষণা করেন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে, ১৮ ফ্রেব্রুয়ারি বরিশালে, ২৭ ফেব্রুয়ারি খুলনায়, ১ মার্চ রাজশাহীতে, ৩ মার্চ ঢাকা উত্তরে ও ৪ মার্চ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে সমাবেশ করবে বিএনপি। এসব কর্মসূচিতে কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।

নজরুল ইসলাম মঞ্জু পারিবারিক কারণে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না। উপস্থিত না হলেও তিনি তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বলে জানান সরোয়ার।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর