• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

ভবিষ্যত চাকরির বাজারে তিন বিষয়ে দক্ষ হতে হবে: বিল গেটস

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
ভবিষ্যত চাকরির বাজারে তিন বিষয়ে দক্ষ হতে হবে বিল গেটস

ডেস্ক রিপোর্ট: বিশ্ববিখ্যাত সফওয়্যার উদ্যোক্তা, বিলিয়নিয়ার ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস’র মতে ভবিষ্যত চাকরির বাজারে সবচেয়ে বেশি চাহিদা হবে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও অর্থনীতি বিষয়ে জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের।

শনিবার (২৩ জানুয়ারি) মার্কিন গণমাধ্যম সিএনবিসির একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বিভিন্ন সেক্টরের উদ্যোক্তাদের কাছ থেকে লব্ধজ্ঞান, নিজের অভিজ্ঞতা ও জানা শোনা থেকেই তিনি এ মন্তব্যে পৌঁছেছেন বলে লিংকডিনের এক্সিকিউটিভ এডিটর ড্যানিয়েল রথকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান।

প্রতিবেদনে বলা হয়, বিল গেটস ওই সাক্ষাৎকারে বলেছেন, এই তিন বিষয়ে দক্ষ কর্মীরাই, ‘ভবিষ্যতে সব প্রতিষ্ঠানে পরিবর্তনের এজেন্ট’।

বিল গেটস বলেন, ‘আমি মনে করি, বিজ্ঞান, গাণিতিক দক্ষতা, অর্থনীতি- এই বিষয়গুলোতে প্রাথমিক জ্ঞানের দক্ষতা থাকলে- তার ওপর ভবিষ্যতের অনেক ক্যারিয়ারই নির্ভর করবে।’

কোডিং বা পর্যায় সারণির ওপর আপনাকে বিশেষজ্ঞ হতে হবে এমন কোনো কথা নেই, তবে এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা কীভাবে কাজ করে তার বোঝার সামর্থ্য থাকলে ক্যারিয়ারে তার দারুণভাবে কাজে দেবে বলে মনে করেন গেটস।

তিনি বলেন, ‘কোডিং লেখাটা আপনার জন্য বাধ্যতামূলক নয়, তবে আপনাকে বুঝতে হবে ইঞ্জিনিয়াররা কোনটা করতে পারে এবং কোনটা করতে পারে না।’

আপনি কোডটি লিখবেন তা অগত্যা নয়, তবে প্রকৌশলীরা কী করতে পারে এবং তারা কী করতে পারে না তা আপনার বুঝতে হবে। গেটস বলেন, এরাই আপনার প্রতিষ্ঠানকে বৈপ্লবিকভাবে এগিয়ে নেবে।

সূত্র: টিবিএস নিউজ


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর