• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চালু হবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চালু হবে মেট্রোরেল

ডেস্ক রিপোর্ট: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বিজয় দিবসেই আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে দেশের মেট্রোরেল। কাজের ডেডলাইন ঘনিয়ে আসছে, আর এখন পর্যন্ত সরকারেরও সিদ্ধান্ত আংশিক নয় পুরোপুরি। অর্থাৎ মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত মেট্রোরেলের কার্যক্রম এই বিজয় দিবসে চালু করা হবে।

যদিও নির্ধারিত সময়ের মাত্র ১০ মাস বাকি আছে। তবে এরই মধ্যে উত্তরা থেকে আগারগাঁয়ের প্রথম ধাপের প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। আর পরের ধাপের কাজ হয়েছে মাত্র ৫৫ ভাগ। তবু আত্মবিশ্বাসী সংশ্লিষ্টরা। যদিও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বিবেচনায় বিকল্প পরিকল্পনাও প্রস্তুত রয়েছে তাদের হাতে।

ডিসেম্বর ২০২০ পর্যন্ত সর্বশেষ অগ্রগতির তথ্য বলছে, এমআরটি লাইন ৬-এর সার্বিক অগ্রগতি ৫৫ ভাগের কিছু বেশি। উত্তরার প্রথম যে কয়টি স্টেশনে এপ্রিলে ট্রায়াল রানের পরিকল্পনা রয়েছে সেখানে কাজ যে শেষের পথে তা বলার অপেক্ষা রাখে না। রেলের স্লিপার বসানোর কাজ শেষ। বাকি আছে শুধু বৈদ্যুতিক লাইন টানা। এদিকে দিনরাত এক করে স্টেশন নির্মাণের কাজ চলছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ এম এন সিদ্দিক জানান, বিজয় দিবসে পুরো মেট্রোরেল চালুর লক্ষ্যকে মাথায় নিয়েই কাজ করছেন তারা। আপাতত সেই লক্ষ্য থেকে বিকল্প কোনো চিন্তাভাবনা নেই তাদের। তার মতে, দেশে দীর্ঘ সময়ের কোনো স্থিতাবস্থা তৈরি না হলে লক্ষ্য অর্জনের ব্যাপারে তারা ১০০ ভাগ নিশ্চিত রয়েছেন।

তিনি আরও জানান, বিকল্প না ভাবলেও পরিস্থিতি বিবেচনায় যদি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু করতে হয় সেই প্রস্তুতিও আছে। আগারগাঁও এলাকায় একসঙ্গে তিনটা ভায়াডাক্টের কাজ চলছে। এতে উত্তরা থেকে একটা ট্রেন এসে যেন আবার ফিরে যেতে পারে সে ব্যবস্থা মাথায় রেখেই এই কাজগুলো চলছে। এতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে কোনো সমস্যা হবে না।

মিরপুর ১০ নম্বরে থেকে আর কয়েকটি গার্ডার বসালেই উত্তরা থেকে আগারগাঁওকে যুক্ত করবে মেট্রোরেলের লাইন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর