• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

নতুন রাজনৈতিক দল গঠন করবেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
নতুন রাজনৈতিক দল গঠন করবেন ট্রাম্প

ডেস্ক রিপোর্ট: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে দুই দলের বাইরে তৃতীয় দল গড়ার প্রচেষ্টা আগেও হয়েছে। এবার এই উদ্যোগে সামিল হচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নতুন রাজনৈতিক দল গঠন করবেন বলে জানা গেছে। বর্তমানের ভিন্ন বাস্তবতায় ট্রাম্প এমন নতুন রাজনৈতিক দল গঠন করবেন বলে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করেছে। ট্রাম্পের রাজনৈতিক দলের নামে প্যাট্রিয়টিক পার্টি (দেশপ্রেমিক দল) হতে পারে বলেও জানা গেছে।

১৯ জানুয়ারি রাতে হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের কয়েক ঘণ্টা আগে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল তাদের অনলাইনে এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলে হয়েছে, এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না ট্রাম্প এমন রাজনৈতিক দল গঠনের কথা কতটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন। তিনি নিজে এমন কোনো ঘোষণা করেননি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প রাজনৈতিক দল গঠনের ধারণা নিয়ে ঘনিষ্ঠজনদের সঙ্গে আলোচনা করেছেন। ৬ জানুয়ারির ট্রাম্পের আহ্বানে ওয়াশিংটন ডিসিতে জড়ো হওয়া সমর্থকদের তাণ্ডবের পর রিপাবলিকান দলের মূল নেতাদের সঙ্গে ট্রাম্পের দূরত্ব স্পষ্ট হয়ে উঠেছে। তাকে দ্বিতীয় দফা কংগ্রেসে অভিশংসন প্রস্তাবের পক্ষেও ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতা ভোট দিয়েছেন।

সর্বশেষ রিপাবলিকান দলের অন্যতম শীর্ষ নেতা ও সিনেটে দলের নেতা মিচ ম্যাককনেল বলেছেন, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডবের জন্য ডোনাল্ড ট্রাম্পসহ অন্যান্যদের উসকানিমূলক বক্তৃতা ভূমিকা রেখেছে। রিপাবলিকান দলের বহু নেতা ট্রাম্পকে দলের জন্য রাজনৈতিক বোঝা হিসেবে মনে করছেন এখন। যদিও যুক্তরাষ্ট্রের জেগে ওঠা রক্ষণশীলদের মধ্যে ট্রাম্প এখনো জনপ্রিয়। তাঁর এসব অন্ধ সমর্থকদের সমর্থন রিপাবলিকানদের পক্ষে ভবিষ্যতে কীভাবে থাকবে, এ নিয়ে নতুন করে হিসেব করা হচ্ছে। ট্রাম্পের অন্ধ সমর্থকরা রিপাবলিকান দলের সঙ্গে এখন আর প্রতিশ্রুতিশীল নয়।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ইতিহাসের সবচেয়ে বিভক্ত মার্কিন সমাজে ডোনাল্ড ট্রাম্প তার অতি রক্ষণশীল এজেন্ডাগুলো নিয়ে রাজনীতিতে আলাদা দল গঠন করলে তাকে রিপাবলিকান দলের কিছু নেতাকেও দলে নিতে হবে।

ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্পের তৎপরতা ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক গতি প্রকৃতিই বলে দেবে ডোনাল্ড ট্রাম্প নতুন দল করবেন কিনা। রিপাবলিকান দলের মধ্যে থেকেই রক্ষণশীল কোনো প্ল্যাটফর্মও গঠন করতে পারেন তিনি। বিদায়ী বক্তব্যে ট্রাম্প বলেছেন, মেক আমেরিকা গ্রেট—আন্দোলন কেবল শুরু হয়েছে। এ আন্দোলন চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

 


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর