• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

যেভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
যেভাবে গুগল ম্যাপে নিজের ঠিকানা যুক্ত করবেন

প্রযুক্তির এই বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয়। এক ক্লিকেই মিলছে সব। কোনো ঠিকানা পেতে বা কিছু দেখতে চাইলে এক নিমিষেই সম্ভব। তবে হ্যাঁ, অবশ্যই ইন্টারনেট থাকা অত্যাবশ্যক।

আর এই সবকিছুই সম্ভব হচ্ছে গুগলের কারণে। আমাদের জীবনযাত্রা অনেকটাই সহজ করে দিয়েছে গুগল ম্যাপ। মুঠোফোনে এক চাপেই জেনে নেওয়া যায় পথঘাটের অবস্থা। আর যানজটের চিত্র খুব সহজেই আপনাকে সিদ্ধান্ত নিতে সহজ করে গুগল ম্যাপ। প্রযুক্তির উন্নয়নের ব্যাপকতার কারণে জীবনমান এতটাই সহজ হয়েছে, অপরিচিত কোনো গন্তব্যে যেতে চাইলে গুগল ম্যাপের সাহায্যে আগে থেকেই দেখে নেওয়া যায় দূরত্ব, সময় ও রুট।

গুগল ম্যাপে আপনার সার্চ করা স্থানটির ঠিকানা কেউ যুক্ত করে দিয়েছে, এর ফলে খুব সহজেই আপনি সেটি খুঁজে পান। তবে অনেক সময় গুরুত্বপূর্ণ অনেক প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে থাকে না। সে ক্ষেত্রে যে কেউ চাইলে যে কোনো অফিস ও দোকান ম্যাপে যুক্ত করতে পারে। এছাড়া আপনি আপনার নিজের ঠিকানা বা বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানা যুক্ত করতে পারেন। কীভাবে যুক্ত করেবেন, চলুন জেনে নেয়া যাক যেভাবে কোনো লোকেশন যুক্ত করবেন-

প্রথমেই আপনি স্মার্টফোনে থাকা গুগল ম্যাপ অ্যাপটি চালু করুন। তবে অবশ্যই স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট লগইন করা থাকতে হবে। এরপর অ্যাপটি চালু করার পর কন্ট্রিবিউশন অপশন থেকে প্লাস আইকনে ক্লিক করুন। এবার উপরের Add Place-এ ক্লিক করুন।

এরপর ওপরের নামের ঘরে অফিস কিংবা প্রতিষ্ঠান যে স্থানটি যুক্ত করতে চান, সে নামটি দিন। এবার নিচের ক্যাটাগরি থেকে সিলেক্ট করুন। যেমন- দোকান যুক্ত করতে store অপশনটি বেছে নিন।

অফিস, প্রতিষ্ঠান বা লোকেশনের ছবি, মোবাইল নম্বর, বন্ধ ও খোলার সময় যুক্ত করার জন্য নিচে ক্লিক করুন। প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে সেভ-এ ক্লিক করলেই আপনার কাজ শেষ।

সবশেষে লোকেশনটি ম্যাপে যুক্ত করার জন্য ওপরের সেন্ড আইকনে আপনাকে ক্লিক করতে হবে। এরপর গুগল অ্যাকাউন্ট লগইন থাকা মেইলে আপনাকে জানিয়ে দেওয়া হবে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাড্রেসটি রিভিউ করে গুগল ম্যাপে যুক্ত করা হবে। যদিও অ্যাড্রেসটি যুক্ত হতে ২৪ ঘণ্টা সময় লাগবে না।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর