• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

১৬ কোটি টাকার ইনজেকশন দেয়া হবে ২ মাসের বাচ্চাকে!

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
: ১৬ কোটি টাকার ইনজেকশন দেয়া হবে ২ মাসের বাচ্চাকে!

ব্রিটেনে জেনেটিক স্পাইনাল মাসক্যুলার অ্যাথ্রফি (এসএমএ) রোগের জন্যে মাত্র দু’মাসের এক শিশুকে ১৬ কোটি টাকার ইনজেকশন দেয়া হবে। এটি হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ইনজেকশন। জোলগেনসমা নামের এই ইনজেকশনটি শুধুমাত্র জাপান, আমেরিকা ও জার্মানিতে তৈরি হয়।

বিশ্বের অন্যান্য যেকোনো রোগ এমনকি ক্যান্সারের থেকেও মারাত্মক এসএমএ। আর এর চিকিৎসা অনেক ব্যয়বহুল।

এসএমএ শরীরে হয় এসএমএন -১ জিনের অভাবে। রোগটি বেশিরভাগ শিশুদেরই হয়ে থাকে। এর ফলে বুকের পেশি দুর্বল হয়ে পড়ে এবং শ্বাস-প্রশ্বাস নিতে অনেক অসুবিধা হয়। এক সময় রোগী মারা যায়।

ব্রিটেনে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি। প্রতি বছর সেখানে প্রায় ৬০ জন এমন শিশু জন্মগ্রহণ করে যাদের এই রোগ রয়েছে। ব্রিটেনে আরও অনেক শিশু এই রোগে ভুগছে। তবে ব্রিটেনে এটির ইনজেকশন তৈরি হয় না। আর এই ইনজেকশনটি আক্রান্ত রোগীকে মাত্র একবার দেওয়া হয়।

তিন বছর আগে পর্যন্ত এই রোগের চিকিৎসা সম্ভব ছিল না। তবে ২০১৭ সালে অনেক গবেষণা এবং পরীক্ষার পরে এই রোগের ক্ষেত্রে সফলতা আসে। ২০১৭ সালে ১৫ শিশুকে এই ওষুধ দেওয়া হয়েছিল। দেখা গিয়েছিল, এই শিশুরা ২০ সপ্তাহের বেশি বেঁচে ছিল।

বিটেনে এবার যে শিশুকে ১৬ কোটি টাকার ইনজেকশন দেয়া হবে তার নাম এডওয়ার্ড। তার বাবা-মা ই ব্যয়বহুল এই চিকিৎসার জন্য তহবিলের মাধ্যমে অর্থ সংগ্রহ করা শুরু করেছেন। এখনও পর্যন্ত সহায়তা হিসাবে ১.১৭ কোটি টাকা পেয়েছেন তারা। তার বাবা-মা বলছেন, টাকার চেয়ে তাদের কাছে শিশুর জীবন অনেক দামী।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর