• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন

নিজেদের লজ্জার রেকর্ড ভাঙলো ‘টিম ইন্ডিয়া’

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
‘টিম ইন্ডিয়া’

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর এখন ভারতের দখলে। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ৩৬ রানে গুটিয়ে যায় টিম ইন্ডিয়া। ৯ উইকেট হারানোর পর চোট পেয়ে মোহম্মদ শামি মাঠ ছাড়ায় ভারতীয় ইনিংস শেষ হয়ে যায়। ফলে বিশাল এক লজ্জার সাক্ষী থাকল কোহলির ভারত।

এর আগেও টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন স্কোরের রেকর্ড ছিল ভারতের। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে অলআউট হয়েছিল ভারত। সেবার প্রথম ইনিংসে ৩০২ রানের বড় স্কোর করলেও ফলোঅন করে ৪২ রান শেষ হয়ে গিয়েছিল ভারত। সেবার ভারতের ৯ উইকেট পড়েছিল। কারণ চোটের জন্য মাঠে নামতে পারেননি ভগবত চন্দ্রশেখর।

আর শনিবার অ্যাডিলেডে জোস হ্যাজেলউড ও প্যাট কামিন্সের ভয়ংকর বোলিংয়ের সামনে অসহায় আত্মসর্মপণ করে ভারতীয় ব্যাটসম্যানরা।

১৯৭৪ সালে অনুষ্ঠিত ম্যাচে ওয়াদেকরের ভারতীয় দলে একজন ব্যাটসম্যান দু’ অংকের রানে পৌঁছেছিলেন। ১৮ রানে অপরাজিত ছিলেন একনাথ সোলকর। আর আজকের কোহলির ভারতীয় দলে কোনও ব্যাটসম্যান দু’ অংকের রানে পৌঁছতে পারেননি। ভারতীয় ইনিংসের সর্বোচ্চ স্কোর ৯ রান। যা করেছেন মায়াঙ্ক আগরওয়াল।

ভারতের দিনের শুরুটা ছিল ভয়াবহ। ৯ রানে এক উইকেট নিয়ে খেলা শুরু করে দলটি। আর প্রথম আধ ঘণ্টাতেই টিম ইন্ডিয়ার স্কোর হয় ৬ উইকেটে ১৯। এদিন বোর্ডে মাত্র ১০ রান যোগ করে প্যাভিলিয়নে ফিরে যান পাঁচজন ব্যাটসম্যান।

কামিন্স ও হ্যাজেলউডের ভয়ংকর বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা। ২৯ বছরের ডানহাতি পেসার হ্যাজেলউড ৫ ওভারে মাত্র ৮ রান দিয়ে পাঁচ উইকেট নেন। আর ভারতীয় ইনিংসের বাকি চারটি উইকেট নেন কামিন্স।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর