• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

রোহিঙ্গারা হাজার গুণ ভালো জীবনযাপন করছে ভাসানচরে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
রোহিঙ্গারা হাজার গুণ ভালো জীবনযাপন করছে ভাসানচরে

রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্ রেজওয়ান হায়াত গণমাধ্যমকে বলেন , ভাসানচরে ১৮০০ বেশি রোহিঙ্গা স্থানান্তর করা হয়েছে। স্বেচ্ছা নির্ভর স্থানান্তরের মাধ্যমে অন্যান্যদের নেয়া হবে। তবে কত ব্যাচ ও কত দিনের মধ্য নেয়া হবে সেটা এখনি বলা মুশকিল।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার ভাসানচর পরিদর্শন শেষে বলেছেন, আমাদের ভূমিকা আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করবে ও ধীরে ধীরে তারা বিষয়টি বুঝতে পারবে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে টিম সেখানে থাকবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এ ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের অনেকেই ভাসানচর যেতে ইচ্ছুক। আশকরি অন্যান্যরা সেখানে গেলে আর কোথাও ফিরতে চাইবে না।

কিছু রোহিঙ্গা ভাসানচরে যেতে আগ্রহী হলেও কিছু আন্তর্জাতিক সংস্থা ও এনজিও এর বিরোধীতা করে রোহিঙ্গাদের ওপর খবরদারি করছে। এ নিয়ে সরকারের ওপর চাপ রয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গাদের সঙ্গে কথা বললে বুঝা যাবে জাতিসংঘের উদ্যোগ নিয়ে তারাও কতটা হতাশ।

জরুরি প্রয়োজনে জাতিসংঘ আরও দায়িত্বশীল ভূমিকা রাখবে। যাতে সদস্য দেশের প্রত্যাশা পূরণ হয়। মার্চের মধ্যে চার দফায় মোট ১ লাখ জনকে স্থানান্তরের প্রস্তাবনা। পরিবার পরিকল্পনা কার্যক্রমের সুবিধাও পাবেন তারা।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর