• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন লেভানদোভস্কি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০
ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন লেভানদোভস্কি

২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবের্ত লেভানদোভস্কি। ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে হারিয়ে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ হলেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দফতরে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ভার্চুয়াল অনুষ্ঠানে তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

গত ২৫ নভেম্বর বিশেষজ্ঞ প্যানেল ১১ জনের তালিকা প্রকাশ করে ফিফা। গত বছরের ২০ জুলাই থেকে ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় ওই ১১ জনকে নির্বাচন করা হয়। এরপর গত শুক্রবার সংক্ষিপ্ত তালিকা ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও রবের্ত লেভানদোভস্কিকে রাখা হয়।

এর আগে গত ১ অক্টোবর মানুয়েল নয়ার ও কেভিন ডে ব্রুইনেকে হারিয়ে উয়েফা বর্ষসেরার পুরস্কারও জেতেন লেভানদোভস্কি।

বায়ার্নের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে পোলিশ ফরোয়ার্ড লেভানদোভস্কি আসরের সর্বোচ্চ ১৫টি গোল করেন। বুন্ডেসলিগা ও জার্মান কাপ জয়েও বড় অবদান ছিল তার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন তিনি।

সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।

এবারের মৌসুমেও ছন্দে রয়েছেন এই স্ট্রাইকার। বুন্ডেসলিগার এ মৌসুমে ১১ রাউন্ড শেষে গোলদাতাদের তালিকায় শীর্ষেই আছেন পোলিশ এই ফরোয়ার্ড। গত ৪ অক্টোবর লিগে হের্টা বার্লিনের বিপক্ষে বায়ার্নের ৪-৩ ব্যবধানের রোমাঞ্চকর জয়ে দলের চারটি গোলই করেছিলেন লেভানদোভস্কি।

এর আগে রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। আর ক্রিস্তিয়ানো রোনালদো এই পুরষ্কার জিতেছেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার। তাদের আধিপত্যে ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে কেউই আর বর্ষসেরার পুরস্কার জিততে পারেননি।

তাদের সেই আধিপত্য ভেঙে রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ ২০১৮ সালের সেরা হন। ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা-দুটি পুরস্কারই ঘরে তুলেছিলেন ক্রোয়াট এই মিডফিল্ডার।

ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কার শুরুতে আলাদাভাবে দেয়া হলেও ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয় বছর দুটি পুরস্কার একীভূত হয়ে নাম হয় ‘ফিফা ব্যালন ডি’অর’। পরপর তিন বছর ওই পুরস্কার জিতেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। এর পরের দুই বছর ক্রিস্তিয়ানো রোনালদো জেতার পর ২০১৫ সালে আবারো পুরস্কারটি জিতে নেন মেসি।

তবে ২০১৬ সাল থেকে আবার আলাদাভাবে দেয়া হচ্ছে পুরস্কার দুটি। ২০১৬ ও ২০১৭ সালে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর জিতেন রোনালদো। পরের বছর সবকটি পুরস্কার মদ্রিচ জেতার পর গত বছর ব্যালন ডি’অর জেতার পর প্রথমবারের মতো ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কার জেতেন মেসি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এ বছরের ফুটবলে স্বাভাবিকভাবে শেষ হয়নি। আর এ কারণেই ৬৪ বছরের ব্যালন ডি’অরের ইতিহাসে প্রথমবারের মতো এ বছরের পুরস্কারটির দেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ‘ফ্রান্স ফুটবল’-ম্যাগাজিন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর