• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন

আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য-১৩

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য-১৩

আমরা যে পৃথিবীতে বাস করি তার ভেতর অনেক কিছুই আশ্চর্যজনক সত্য দ্বারা পরিপূর্ণ যা আপনি কখনও জানতেন না! আজ দৈনিক এইদিনের পাঠকদের জন্য ১৪তম পর্বে এমন কিছু অজানা তথ্য পেশ করবো যেগুলো জেনে আপনাদের জীবনে সত্যিই নতুন অভিজ্ঞতা হবে!

১. ঘোড়ার পিঠে সওয়ারী প্রতিটা ভাস্কর্যে ঘোড়ার পা নির্দেশ করে কিভাবে সে মারা গেছে!

যদি একটি ঘোড়াটির উভয় পা দুটি বাতাসে থাকে তবে ব্যক্তি যুদ্ধে মারা গেছেন, আর যদি ঘোড়াটির প্রথম পায়ে একটি বাতাসে থাকে তবে সে যুদ্ধে প্রাপ্ত আহত হয়ে মারা গেছেন। এছাড়া যদি ঘোড়াটির সামনের দুটি পা মাটিতে থাকে তবে সে ব্যক্তি স্বাভাবিক নিয়মে মারা গিয়েছিল।

২. জাপানে নেকড়েদের সংখ্যা বাড়াতে হরিণের জন্য একটা প্রাকৃতিক খামার গড়ে তোলা হয়েছে!

জাপানে নেকড়ের আক্রমণে বণ্য নেকড়ের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় জাপানি সরকার ও জাতীয় নেকড়ে সংরক্ষণ সংস্থা (National Wolf Association) মিলে এই প্রাকৃতিক হরিণ খামার গড়ে তুলেছে। এই হরিণ খেয়ে যাতে নেকড়েরা আবার আগের মত প্রকৃতিতে ফিরে আসতে পারে!

৩. এলক্যোহলের পিএইস (pH) স্কেল বিষয়ক ধারণা প্রথমে কার্লসবার্গ বিয়ার কোম্পানি আবিস্কার করেছিল (Carlsberg brewer)।

১৯০৯ সালে কার্লসবার্গের ব্রোয়ারি ল্যাবরেটরিতে সেরেন সেরেনসেন (Søren Sørensen) নামে এক বিজ্ঞানী প্রোটিন, অ্যামিনো অ্যাসিড এবং এনজাইম নিয়ে গবেষণার সময় পিএইস স্কেল আবিস্কার করেন।

৪. বিশ্বের বেশিভাগ সুগন্ধি তিমির স্পার্ম থেকে সংগ্রহ করা হয়!

পৃথিবীর বেশিরভাগ সুগন্ধি অ্যাম্বারগ্রিস নামে পরিচিত তিমির স্পার্ম দিয়ে বানানো হয়। এ কারণে মাঝে মাঝে তিমির অবাধ বিচরণ ক্ষেত্র হিসেবে পরিচিত গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের গভীর সমুদ্রে তীব্র সুগন্ধযুক্ত অ্যাম্বারগ্রিস ভাসমান অবস্থায় পাওয়া যায়।

৫. ক্যালিফোর্নিয়ার হোয়াইট পর্বতমালায় পৃথিবীর ইতিহাসের চেয়ে পুরানো গাছ রয়েছে!

ধারণা করা হয় পিনাস লংহেভা (Pinus longaeva) নামে পরিচিত এই গাছগুলির বয়স ৫,০৬০ বছরেও বেশি। মনে করা হয় মানুষের হাতে লেখাক ইতিহাস শুরু হয়েছে ৫হাজার বছর আগে, এরও অনেক আগ থেকে এই গাছগুলা জন্মানো শুরু করে!


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর