এই দিন

মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০   শ্রাবণ ২৬ ১৪২৭   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beta Version
   এই দিন
সর্বশেষ:
লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ সিনহা হত্যা মামলা: ৪ আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন শারীরিক উপস্থিতিতে শুরু হতে যাচ্ছে হাইকোর্টের বিচারকাজ বাংলাদেশে আটকে পড়া নাগরিকদের ফেরানোর নির্দেশ ভারত সরকারের কোতোয়ালির ওসিসহ পাঁচ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করোনায় আজ আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ এবার অর্থ আত্মসাতের মামলায় রিমান্ডে শাহেদ সংবাদ সম্মেলন করে কেঁদে কেঁদে সন্তান হত্যার বিচার চাইলেন সিনহার মা শিপ্রার পর সিনহার সহযোগী সিফাতেরও জামিন মিলল
৭৬৮

৬৪ জেলার বিখ্যাত পণ্য নিয়ে আসছে ‘সেরা বাংলা ৬৪’

ওবায়দুল উল্লাস

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

ছবি:  ‘সেরা বাংলা ৬৪’ ওয়েব সাইট

ছবি: ‘সেরা বাংলা ৬৪’ ওয়েব সাইট

বগুড়া বিখ্যাত সুস্বাদু দইয়ের জন্য। রাজশাহী বিখ্যাত আমের জন্য। চাঁদপুরের নাম শুনলেই আপনার মনে উঁকি দেবে ইলিশের কথা। দেশের ৬৪ জেলার প্রত্যেকটিই এরকম কোন না কোন পণ্যের জন্য বিখ্যাত। এসব পণ্য একই সাথে ঐ জেলার সংস্কৃতি এবং ঐতিহ্যের বাহক। বিভিন্ন জেলার এরকম সেরা সব পণ্য বিক্রি করতে চালু হচ্ছে অনলাইন প্লাটফর্ম ‘সেরা বাংলা ৬৪’।

ঈদুল আজহার পর ই-কমার্স মার্কেট প্লেসটি চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন প্লাটফর্মটির অন্যতম উদ্যোক্তা তৌহিদ হোসেন। তৌহিদ হোসেন প্রযুক্তিখাতের প্রতিষ্ঠান ফিফোটেকের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)-এর সাধারণ সম্পাদক।

‘সেরা বাংলা ৬৪’এর অপর উদ্যোক্তা হলেন ইকবাল বাহার। যিনি আলাদিন ডটকমের ম্যানেজিং ডিরেক্টর। পাশাপাশি অপ্টিম্যাক্স কমিউনিকেশন লিমিটেডের ডিরেক্টর এবং সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া সিঙ্গার বাংলাদেশের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে ইকবাল বাহারের।

ব্যবসা শিক্ষা বিষয়ক প্লাটফর্ম ‘নিজের বলার মতো একটা গল্প’ এর প্রতিষ্ঠাতা ইকবাল বাহার এবং তৌহিদ হোসেন যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে এই প্লাটফর্মটি চালু করেছেন।

প্লাটফর্মটির স্লোগান—‘প্রোডাক্ট আপনার, বিক্রির দায়িত্ব আমাদের’। www.sherabangla64.com সাইটে গিয়ে এই মার্কেট প্লেসে অংশ নিতে পারবেন যে কেউ। এর জন্য কোন ইনভেস্ট করতে হবে না।

তৌহিদ হোসেন বলেন, আপনারা শুধু সেরা পণ্য দিবেন, আমরা আপনার পণ্য কিনবো। আপনার ব্যবসা আপনি করবেন, আমরা শুধু আপনাকে আপনার বিক্রি বাড়াতে সাহায্য করবো। আমরা প্রথম ১০০ জনকে বিনামূল্যে আমাদের সাইটে অনলাইন হাব করে দেবো, যাতে আপনাদের জেলার বিখ্যাত পণ্য সেখানে বিক্রি করতে পারেন।

চার ধরনের সেবা নিয়ে কাজ করবে মার্কেট প্লেসটি। সেবাগুলো হচ্ছে—১. এখানে বাংলাদেশের ৬৪ জেলার সেরা ও বিখ্যাত পণ্য গুলো পাওয়া যাবে। ২. প্রবাসী বাংলাদেশীদের জন্য থাকবে বিশেষ সেবা – বাংলাদেশে বসবাসকারী তাঁদের প্রিয়জনের জন্য যে কোন গিফট এবং সারপ্রাইজ গিফট ৩. বাংলাদেশের বিভিন্ন জেলা ও শহরে বসবাসকারী জন্য বিশেষ সেবা – বিভিন্ন জেলা ও শহরে বসবাসকারী প্রিয়জনের জন্য যে কোন গিফট এবং সারপ্রাইজ গিফট। ৪. কর্পোরেট গিফট – দেশের সকল কর্পোরেট হাউজের জন্য সারা বছর ও দিবস ভিত্তিক যে কোন বাল্ক গিফট সরবরাহ করা হবে।

‘সেরা বাংলা ৬৪’ শুরুর বিষয়ে জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, বাংলাদেশের অসাধারণ একটি ব্যবসা শিক্ষা ও ভালো মানুষদের প্লাটফর্ম ‘নিজের বলার মতো একটা গল্প’। আমি এই প্লাটফর্মের উপদেষ্টা। এই প্লাটফর্মের উপদেষ্টা হিসেবে আমি আপনাদের জন্য কিছু একটা করতে চাই, যাতে উইন-উইন একটা বিজনেস মডেল তৈরি করা যায়, দেশীয় পণ্যকে সারা বাংলাদেশে এবং সারা পৃথিবীতে ছড়িয়ে দেয়া যায়।

তৌহিদ হোসেন আরো বলেন, ইকবাল বাহার ভাইয়ের “সাপ্তাহিক অনলাইন হাট” কনসেপ্টটা আমার দারুণ লেগেছে।  এই হাটের বিক্রি আমরা সবাই মিলে আরও বহুগুণ বৃদ্ধি করতে পারব ইনশাল্লাহ।

আগ্রহীরা তার নিজের জেলার সেরা পণ্য নিয়ে ০৯৬১২৬৪৬৪৬৪ নাম্বারে যোগাযোগ করতে পারবেন। এছাড়া ‘সেরা বাংলা ৬৪’র ফেসবুক পেজে  (https://www.facebook.com/SheraBangla64) পণ্যের নাম ও জেলার নাম জানালে ই-কমার্স মার্কেট প্লেসটির পক্ষ থেকে যোগাযোগ করা হবে। 

   এই দিন
এই বিভাগের আরো খবর