এই দিন

মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ১৪ ১৪২৭   ১১ সফর ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
যশোরে ইউসিবিএল ব্যাংকের সামনে দিনদুপুরে ব্যবসায়ীকে ছুরি মেরে ১৭ লাখ টাকা ছিনতাই দেশে করোনায় আরও ২৬ মৃত্যু, শনাক্ত ১৪৮৮ নকল মাস্ক সরবরাহের অভিযোগ জেএমআইয়ের চেয়ারম্যান গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণ: আরও তিন আসামির ৫ দিনের রিমান্ড মঞ্জুর ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ রিফাত হত্যায় মিন্নির ভূমিকা কী, উত্তর মিলবে কাল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও এইচএসসি নিয়ে সিদ্ধান্ত কাল
৯৪

যে সকল খাবার আপনার মাথা ব্যথার কারণ হতে পারে 

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

মাথাব্যথার সমস্যাটা আমাদের জীবনে হয়তো এখন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমরা প্রত্যেকেই জানি এটি বড্ড বিরক্তিকর এবং যন্ত্রণাদায়ক। কখনো কখনো কোনো কারণ ছাড়াই মাথাব্যথা অনুভব করতে পারেন, এছাড়া নির্দিষ্ট কিছু কাজ করার পরেও মাথব্যথা দেখা দিতে পারে।

ঘুমের অভাব, উচ্চ শব্দ এবং স্ট্রেস মাথাব্যথার কিছু সাধারণ কারণ। তবে আরও একটি সাধারণ বিষয় রয়েছে যা আমরা বেশিরভাগ সময়েই বুঝতে পারি না। আর তা হলো আমাদের খাবার।

কিছু খাবার মাথাব্যথার কারণ এবং সেসব থেকে দূরে থাকলে মাথাব্যথা থেকেও দূরে থাকা সম্ভব। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এমনকিছু খাবারের তালিকা।

 

অ্যালকোহল
ওয়াইন এবং অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় তাজা রাখার জন্য সালফাইটস যুক্ত করা হয়, যা মাইগ্রেনের জন্য দায়ী। এমনকী পানীয়তে সালফাইট না থাকলেও অ্যালকোহলের ফলে সৃষ্ট ডিহাইড্রেশন তীব্র মাথাব্যথা ছড়াতে পারে।

সোডা এবং কোলা
কৃত্রিম সুইটেনার মাথাব্যথা, মাথা ঘোরা এবং স্মৃতিশক্তি হ্রাসের জন্য দায়ী। এক্ষেত্রে সবার মাথাব্যথা না-ও হতে পারে। তবে অনেকের ক্ষেত্রেই সোডা বা কোলা খাওয়ার পরে এই সমস্যা দেখা দেয়।


প্রসেসড মাংস
হট ডগ এবং বেকনের মতো প্রসেসড মাংস সবসময় সতেজ থাকে। এটি কেন হয়? কারণ খাবার প্রস্তুতকারীরা এগুলো সংরক্ষণের জন্য নাইট্রেট এবং নাইট্রাইট ব্যবহার করে। এই যৌগগুলি রক্তনালী বিচ্ছিন্ন করতে পারে এবং ফলস্বরূপ মাথাব্যথার কারণ হতে পারে। এই মাংসগুলোও প্রচুর পরিমাণে লবণযুক্ত, যা ডিহাইড্রেশন এবং মাথাব্যথার কারণ হতে পারে।


সয়া সস
সয়া সসে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত বেশি। যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। হালকা ডিহাইড্রেশনও কিন্তু মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।


কলা
কলার পুষ্টিগুণ নিয়ে কারও সন্দেহ নেই। এটি উপকারী একটি ফল। স্বাস্থ্যকর খাবারের মধ্যে অন্যতম এই ফল। তবে এই কলাও কখনো কখনো মাথাব্যথার কারণ হতে পারে।


পনির
পুরোনো পনিরে টায়রামাইন থাকে যা রক্তনালীগুলিকে সীমাবদ্ধ করে এবং প্রসারিত করে তীব্র মাথাব্যথার দিকে পরিচালিত করে। তাই পনির বা চিজ পরিমাণমতো খান। বেশিদিন জমিয়ে রাখবেন না যেন।


গাম
ঘনঘন চুইংগাম চিবুনোর অভ্যাস থাকলে সেটি আপনার মাথাব্যথার কারণ হতে পারে। একটি গবেষণা অনুসারে, মাথা বা ঘাড়ে দীর্ঘায়িত পেশী সংকোচনের কারণে মাথাব্যথা বাড়তে পারে।

এখানে প্রকাশিত সব খাবারই যে আপনার মাথাব্যথার কারণ হতে পারে, তা কিন্তু নিয়। তাই কোন খাবার আপনার শরীরের জন্য ভালো, কোনটি অসুখ ডেকে আনতে পারে তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে জেনে নিন।

   এই দিন