এই দিন

রোববার   ০৫ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

Beta Version
সর্বশেষ:
১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট ভুডুড়ে বিদ্যুৎ বিল: ডিপিডিসির ৪ প্রকৌশলী বরখাস্ত, শোকজ ৩৬ বিমানের অধিকাংশ আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করোনায় মৃত্যু শীর্ষে ঢাকা, সবচেয়ে কম ময়মনসিংহে ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব, ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা আবার করোনা পজিটিভ মাশরাফির গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯, শনাক্ত ৩২৮৮ ঈদের আগেই সব শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান ওবায়দুল কাদেরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১৪ দিনের জন্য লকডাউন ঘোষণা সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই
৭০

মারা গেছেন বিশ্বখ্যাত ‘আই লাভ নিউইয়র্ক’ টি-শার্টের ডিজাইনার

প্রকাশিত: ৩০ জুন ২০২০  

সারা পৃথিবীতে অত্যন্ত পরিচিত একটি টি-শার্টের লোগো হচ্ছে, ‘আই লাভ ইউ নিউইয়র্ক’। ইংরেজিতে লেখাটা অনেকটা এমন- ‘I ♥ NY’। বাংলাদেশের মানুষও নিঃসন্দেহে এই ডিজাইনটির সঙ্গে পরিচিত। কখনো কি ভেবে দেখেছেন, এই লোগোটি কে তৈরি করেছেন? এটি তৈরি করেছিলেন মিল্টন গ্লেসার নামের একজন ডিজাইনার।

গত শুক্রবার বহুল পরিচিত এই ডিজাইনের পেছনের মানুষটি মৃত্যুবরণ করেছেন। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ৯১ বছরে বয়সে মারা যান গ্লেসার। তিনি কেবল একজন ডিজাইনারই নন, নিউইয়র্ক ম্যাগাজিনের সহ-প্রতিষ্ঠাতাদের মধ্যেও একজন।

মিল্টন গ্লেসারের স্ত্রী শিরলি গ্লেসার নিউইয়র্ক টাইমসকে জানান, হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তার স্বামী।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এক বিবৃতিতে বলেন, ‘নিউইয়র্কবাসীর পক্ষ থেকে আমি মিল্টনের প্রতি ভালোবাসা জানাচ্ছি। আমরা একজন মেধাবী ডিজাইনারকে হারালাম।’

১৯২৯ সালে জন্ম নেয়া মিল্টন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। ১৯৬৮ সালে ক্লে ফেলকারের সঙ্গে মিলে নিউইয়র্ক ম্যাগাজিন প্রতিষ্ঠান করেন তিনি। ১৯৭৭ সাল পর্যন্ত ডিজাইনার হিসেবে ম্যাগাজিনটিতে চাকরি করেন তিনি।

তবে গ্লেসার সবচেয়ে বেশি পরিচিত তার ‘I ♥ NY’ লোগোটির জন্য। ১৯৭৭ সালে নিউইয়র্ক রাজ্যের পর্যটনকে এগিয়ে নিতে এই লোগো ডিজাইন করেছিলেন গ্লেসার। ওই সময়ে রাজ্যটিতে অপরাধের পরিমাণ ভয়াবহভাবে বেড়ে গিয়েছিল।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের মেডেল অব আর্ট পান গ্লেসার।

   এই দিন
এই বিভাগের আরো খবর