এই দিন

মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০   আষাঢ় ২৯ ১৪২৭   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beta Version
   এই দিন
সর্বশেষ:
দেশের স্বাস্থ্যখাতে কোথাও কোন সিন্ডিকেট নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩১৬৩ এবছর সিপিজের অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের আলোকচিত্রী শহিদুল আলম হাটে হাটে উঠেছে গরু, নেই ক্রেতা দুই সংসদীয় আসনে ভোটগ্রহণ শুরু
১৩১৯

মনিপুরের স্বাধীনতা ঘোষণা, প্রবাসী সরকার গঠন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

মনিপুরের ভিন্নমতাবলম্বী রাজনীতিকরা ভারত থেকে রাজ্যটির স্বাধীনতা ঘোষণা করেছেন। একইসঙ্গে ব্রিটেনে তারা একটি প্রবাসী সরকার গঠন করেছেন। মঙ্গলবার তারা একতরফাভাবে এ স্বাধীনতা ঘোষণা করেন বলে জানায় আল জাজিরা।

ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জনের পর ১৯৪৯ সালে ‘প্রিন্সলি স্টেট’ মনিপুরকে অঙ্গীভূত করে নেয় ভারত। কিন্তু এরপর কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র লড়াই চালিয়ে আসছে সেখানকার স্বাধীনতাকামীরা।

স্ব-ঘোষিত মনিপুর স্টেট কাউন্সিল তথা প্রবাসী সরকারের পররাষ্ট্রমন্ত্রী নরেংবাম সমরজিৎ বলেন, প্রবাসী সরকার জাতিসংঘের স্বীকৃতির জন্য চেষ্টা চালিয়ে যাবে।

লন্ডনের ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা এখানে এই আইনসম্মত (ডি জুরে) সরকার পরিচালনা করব...আজকে থেকে।’

গত ২০১২ সালে ঘোষিত স্বাধীনতার ঘোষণা পাঠ করে সমরজিৎ বলেন, ‘জাতিসংঘের সদস্য হতে আমরা বিভিন্ন দেশের স্বীকৃতি চাইবো। আমরা মনে করি, অনেক দেশই আমাদের স্বাধীনতাকে স্বীকৃতি দেবে।’

মনিপুর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় কথিত ‘সেভেন সিস্টার্স’ গ্রুপের রাজ্যগুলোর একটি। ভারতের ক্ষুদ্র রাজ্যগুলোর একটি মনিপুরের বাসিন্দা প্রায় ২৮ লাখ। তাদের প্রায় সবাই স্থানীয় মনিপুরী নৃতাত্ত্বিক গোষ্ঠীর।

   এই দিন
এই বিভাগের আরো খবর