শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

Beta Version
সর্বশেষ:
করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ৫ এপ্রিল তথ্য গোপন করে এই মহামারী এড়ানো যাবে না: রিজভী বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়ে, প্রাণ হারিয়েছেন প্রায় ৪৮ হাজার করোনা সর্তকতায় আজ থেকে কঠোর অবস্থানে সেনাবাহিনী ঘর থেকে তুলে নিয়ে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ছাড়লেন ৩২৭ জাপানি বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ সাধারণ ছুটিতে ব্যাংকে লেনদেনের সময় বাড়ল করোনায় মৃত ব্যক্তির থেকে ভাইরাস ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি উপজেলা থেকে করোনার অন্তত দুজনের নমুনা সংগ্রহের নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে আরও দুজন করোনা রোগী শনাক্ত ,২৪ ঘণ্টায় দেশে মারা যাননি কেউ: এমআইএস
২৭

মজাদার মিষ্টি কুমড়ার স্যুপ

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

বর্তমান সময়ে শরীরের বাড়তি ওজন যেন কমিয়ে দিচ্ছে ঘুম। অস্বাস্থ্যকর খাবার, অনিয়মিত জীবনযাত্রা ওজন বাড়িয়ে দিচ্ছে সবারই। তাই ওজন কমাতে কত কিছুই না করতে হচ্ছে। বিভিন্ন ধরনের ডায়েট থেকে শুরু করে ব্যায়াম। তাতেও যেন কাঙ্ক্ষিত ফলাফল মিলছে না!

আপনার এমন অবস্থা হলে ডায়েট আর ব্যায়ামের পাশাপাশি ওজন কমাতে খেতে পারেন মিষ্টি কুমড়ার স্যুপ। এই স্যুপ খেতে যেমন সুস্বাদু তেমনই উপকারী। দ্রুত ওজন কমাতে এই স্যুপের জুড়ি নেই। রাতের খাবারের সময় এই সুস্বাদু স্যুপটি খান। ওজন কমবে খুব দ্রুত।

জেনে নিন কীভাবে বানাবেন মিষ্টি কুমড়ার স্যুপ- 

উপকরণ: মিষ্টি কুমড়ার পেস্ট এক কাপ, রসুন কুচি এক টেবিল চামচ, আদা কুচি এক চা চামচ, কাঁচা মরিচ কুচি দুইটি, ভাজা জিরা গুঁড়া এক চা চামচ, অলিভ অয়েল এক টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া এক চিমটি, এক কাপ পানি, লবণ স্বাদমতো।   

প্রণালি: প্রথমে মিষ্টি কুমড়ার পেস্ট বানাতে খোসা ছাড়িয়ে ছোট করে কেটে নিন। এবার পানি দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হলে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন। এবার একটি প্যানে অলিভ অয়েল গরম করে এতে রসুন কুচি দিয়ে সামান্য নেড়ে নিন। এতে আধা কুচি দিয়ে ভাজুন। এরপর কুমড়ার পেস্ট, জিরা গুঁড়া, গোল মরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে দিন। পানি দিয়ে ফুটে ওঠা পর্যন্ত মৃদু আঁচে রান্না করুন। ফুটে উঠলে লবণ এবং মরিচ কুচি দিয়ে নেড়ে নিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ও স্বাস্থ্যকর মিষ্টি কুমড়ার স্যুপ।

   এই দিন