এই দিন

শুক্রবার   ০৫ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭   ১২ শাওয়াল ১৪৪১

Beta Version
সর্বশেষ:
ভবনে বহিরাগতদের প্রবেশ সীমিত করেছে ডিএনসিসি রোগীদের সেবা নিশ্চিত না হলে আন্দোলন : ছাত্রলীগ জুন থেকে গার্মেন্টস শ্রমিক ছাটাই শুরু হবে: রুবানা হক মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী জামালপুর- ২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক করোনায় আক্রান্ত সপ্তাহের শেষ কর্মদিবসে শনাক্ত আড়াই হাজার, মৃত্যু ৩৫ জনের বাংলামোটরে বিহঙ্গ বাসের ধাক্কায় নিহত ২
৫৭৭

ভাইরাল হওয়া সেই মেয়েটি এখন কোথায় (ভিডিও)

এই দিন ডেস্ক

প্রকাশিত: ২৭ জুলাই ২০১৯  

রেবেকা শাফী। এক সময় ঢাকার ধানমিন্ডতে থাকতেন। তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম করা অধ্যাপক আর মা অধ্যাপিকা। রেবেকা এখন জেনেটিকস নিয়ে পোস্ট ডকটরাল রিসার্চ করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে।

তার ছোট বেলার একটি ভিডিও নিয়ে রীতিমত হৈচৈ পড়ে গেছে। ২৬ বছর আগের সেই ভিডিওটি ভাইরাল হওয়ার পর প্রশংসায় ভাসছেন রেবেকা শফি।

১৯৯৩-৯৪ সালে স্কুলের একটি বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে বক্তব্য রাখে রেবেকা। সেই ভিডিওটি সম্প্রতি ভাইরাল হয়েছে। সেই অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার দেন তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

‘ছেড়ে দিয়েই জিতে যেতে চায়’ গত দুই দিন ধরে এই ভিডিও রীতিমত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ একাধিকবারও শুনছেন সেই ভিডিও।

আপাত দৃষ্টিতে একটি সাধারণ মেয়ের স্কুলের অনুষ্ঠানের একটা বক্তব্য বলে মনে হলেও, তার গলায় যেন যাদু লুকিয়ে আছে। তার কন্ঠস্বর, তার উচ্চারণে মোহিত বাঙালি।

রেবেকা শফি ওয়েবসাইট থেকে জানা যায়, হার্ভার্ডে পড়াশোনা করে বর্তমানে রিসার্চ করছেন তিনি।

রেবেকার পিতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামকরা অধ্যাপক আহমেদ শফি ও মা অধ্যাপিকা সুলতানা শফি। আহমেদ শফির বাবা আবদুস সালাম ছিলেন একটি সংবাদপত্রের সম্পাদক। রেবেকার বড় বোন ফারিয়াল শফিও পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী।

বর্তমানে রেবেকা জেনেটিকসের একজন রিসার্চ ফেলো। এনডিমিয়া নামে এক কন্যাসন্তানের মা তিনি। নিউরোসায়েন্সের ইন্টারসেকশন নিয়ে তিনি কাজ করছেন হার্ভার্ড মেডিকেল স্কুলে।

মাত্র আড়াই মিনিটের বক্তব্যে মেয়েটি বলছে, কীভাবে জীবনে সে একটার পর একটা ইচ্ছে বিসর্জন দিয়েছে, সেকথাই বলেছে। খুব সাধারণ কথায় জীবনটা বুঝিয়ে দিয়েছে মেয়েটি। সব শেষে বলেছে, ‘একজন সৎ, পরিশ্রমী বিবেকবান মানুষ হতে পারলেই আমি খুশি। ছেড়ে দিয়ে আমি জিতে যেতে চাই।’

   এই দিন
এই বিভাগের আরো খবর