শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

Beta Version
সর্বশেষ:
করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ৫ এপ্রিল তথ্য গোপন করে এই মহামারী এড়ানো যাবে না: রিজভী বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়ে, প্রাণ হারিয়েছেন প্রায় ৪৮ হাজার করোনা সর্তকতায় আজ থেকে কঠোর অবস্থানে সেনাবাহিনী ঘর থেকে তুলে নিয়ে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ছাড়লেন ৩২৭ জাপানি বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ সাধারণ ছুটিতে ব্যাংকে লেনদেনের সময় বাড়ল করোনায় মৃত ব্যক্তির থেকে ভাইরাস ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি উপজেলা থেকে করোনার অন্তত দুজনের নমুনা সংগ্রহের নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে আরও দুজন করোনা রোগী শনাক্ত ,২৪ ঘণ্টায় দেশে মারা যাননি কেউ: এমআইএস
২২২০

‘বিসিএস প্রার্থীদের কাছে সাড়া ফেলেছে নতুন তিনটি বই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

৪১তম বিসিএসকে সামনে রেখে এম আই পাবলিকেশন্স থেকে প্রকাশিত ৩টি বই বিসিএস প্রার্থীদের নিকট বেশ সাড়া ফেলেছে। ইংরেজি সাহিত্যের জন্য ‘বিসিএস ইংলিশ লিটারেচার’, বিগত সকল ধরনের জব প্রশ্ন, ভার্সিটি ভর্তি প্রশ্ন, প্রিলি-লিখিত প্রশ্নসহ মোট সাড়ে ২২ হাজার প্রশ্নের এক্সক্লুসিভ ‌‘জব প্রশ্ন ব্যাংক’ ও ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণির বোর্ড বই থেকে বাছাই করা অংশ একত্রিত করে সেরা মানের ব্যতিক্রম আরেকটি বই ‘বিসিএস বিজ্ঞান বোর্ড সংকলন’ হচ্ছে বিসিএস বই এর জগতে সেই তিনটি নতুন চমক।। 

বই ৩টি সম্পাদনা করেছেন বিসিএস ক্যাডার ও ক্যারিয়ার এক্সপার্ট এম আই প্রধান মুকুল। তিনি মন্ত্রণালয়ের একজন বিসিএস কর্মকর্তা। 

এই ৩টি বই এর ব্যাপক চাহিদায় ইতোমধ্যেই এর কয়েকটি সংস্করণ বের করতে হয়েছে বলে প্রকাশক জানিয়েছেন। শিক্ষার্থীদের চাহিদার প্রেক্ষিতে এর সর্বশেষ সংস্করণে কয়েক হাজার বই একসাথে প্রকাশ করতে হয়েছে বলে জানিয়েছেন এম আই প্রধান পাবলিকেশন্স কর্তৃপক্ষ। 

তারা জানিয়েছেন, ৩টি বই ইতোমধ্যে সারাদেশে সাড়া ফেলেছে। শিক্ষার্থীরা এই বইগুলোর মাধ্যমে উপকৃত হচ্ছেন। তাই বইগুলোর চাহিদাও বেড়েছে। 

পাবলিকেশন্স কর্তৃপক্ষ বলছে, সারাদেশের বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্থীরা ফোনে তাদের চাহিদার কথা জানাচ্ছেন। পরবর্তীতে তাদের কুরিয়ারের মাধ্যমেও বই সরবরাহ করা হচ্ছে। বইগুলি নীলক্ষেতের মামুন লাইব্রেরি, ফার্মগেটের সেলিম লাইব্রেরি ও বাংলা বাজারে সুমনা বই ঘর থেকে বিভিন্ন লাইব্রেরিতে সাপ্লাই দেয়া হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। 

৪১ তম বিসিএসের প্রস্তুতি নিচ্ছেন সাইফুল ইসলাম। তিনি বলেন, বিসিএস পরিক্রমার এই ৩টি বইয়ে খুব সুন্দর করে গুছিয়ে সব দেওয়া আছে। তাই আমাদের বিসিএসের প্রস্তুতিতে সহায়ক ভূমিকা রাখছে বইগুলো। 

একই কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইশরাত জাহান। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স সমাপ্ত করেছেন। এখন প্রস্তুতি নিচ্ছেন বিসিএসের। 

পিএসসির সূত্র জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৪১তম এই বিসিএসের শূন্য পদের চাহিদা জানিয়েছিল। সম্প্রতি বিভিন্ন ক্যাডারের শূন্য পদ অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে ২ হাজার ১৩৫টি শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানিয়েছে।

৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন। এছাড়া উল্লেখযোগ্য শূন্য পদের মধ্যে রয়েছে—শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ২৫টি, সমবায় ক্যাডারে ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারে ১৮৯টি, বাণিজ্য ক্যাডারে সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি এবং সাধারণ শিক্ষায় ৮৯২টি।

   এই দিন
এই বিভাগের আরো খবর