এই দিন

মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০   কার্তিক ৫ ১৪২৭   ০৩ রবিউল আউয়াল ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
আগাম আট সপ্তাহের জামিন পেলেন এমপি নিক্সন চৌধুরীর ডিআইজি মিজানসহ চারজনের বিচার শুরু দাবি আদায়ে তৃতীয় দিনেও উত্তাল নর্থ সাউথ ক্যাম্পাস সম্রাটের জামিন নামঞ্জুর যুক্তরাষ্ট্রে ৭.৫ মাত্রার ভূমিকম্প,সুনামির সতর্কতা সারা দেশে মধ্যরাত থেকে নৌ-ধর্মঘট রাজধানীর পাইকারি বাজারে আলু বিক্রি বন্ধ
১০৫

বাবরি মসজিদ ধ্বংস মামলায় সবাই খালাস

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২০  

অযোদ্ধার বহুল আলোচিত বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ে অভিযুক্ত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতিষ্ঠাতা সদস্য ও শীর্ষ নেতা লাল কৃষ্ণ আদভানী, মুরালি মনোহর যোশী ও উমা ভারতী-সহ অভিযুক্ত ৩২ আসামির সবাইকে খালাস দিয়েছেন দেশটির আদালত।

আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) উত্তরপ্রদেশের লখনৌউয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্রকুমার যাদব এ রায় ঘোষণা করেন। রায় পড়ার সময় বিচারক বলেন, বাবরি ধ্বংস পূর্ব পরিকল্পিত নয়। 

আজ রায় ঘোষণার পরই অবসর নেবেন বিচারক সুরেন্দ্রকুমার যাদব।

বহুল আলোচিত এ মামলায় ৪৯ জনকে অভিযুক্ত করে এফআইআর করা হয়েছিল। অভিযুক্তদের মধ্যে ১৭ জন এরই মধ্যে মারা গেছেন। বেঁচে আছে ৩২ জন।

সকাল সাড়ে ১০টা থেকে আদালতে পৌঁছাতে থাকেন অভিযুক্তরা। সবশেষ দুপুর ১টা পর্যন্ত ২৬ জন অভিযুক্ত আদালতে পৌঁছান। এছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দেন লালকৃষ্ণ আদভানি, মুরলিমনোহর জোশী, উমা ভারতী, কল্যাণ সিংহ, সতীশ প্রধান এবং রামমন্দির ট্রাস্টের প্রধান নৃত্যগোপাল দাস।

প্রসঙ্গত, প্রায় তিন দশক পর বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় হলো আজ। ভারতের প্রধান রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) তৎকালীন নেতা লাল কৃষ্ণ আদভানির নেতৃত্বে ১৯৯২ সালে দফায় দফায় রথযাত্রা হয়। এই রথযাত্রা থেকে ষোড়শ শতাব্দীর অন্যতম এই মুসলিম স্থাপনায় হামলা চালানো হয়। এ ঘটনার পরপর দেশটিতে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। এতে প্রাণ যায় প্রায় ৩ হাজার মানুষের।

   এই দিন
এই বিভাগের আরো খবর