এই দিন

শনিবার   ১৫ আগস্ট ২০২০   শ্রাবণ ৩১ ১৪২৭   ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beta Version
   এই দিন
সর্বশেষ:
গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৪, শনাক্ত ২৬৪৪ খ্যাতিমান চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বার্সাকে ৮–২ গোলে বিধস্ত করে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে বায়ার্ন জাতীয় শোক দিবস আজ যত দিন বেঁচে আছি এতিমদের পাশে আছি : প্রধানমন্ত্রী
৩৭

বরিশালে এতিমের টাকা আত্মসাতের অভিযোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৭ জুলাই ২০২০  

বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউপির কর্ণকাঠী আম্মানিয়া এতিমখানার সাধারণ সম্পাদক মাওলানা আনম আনছার উদ্দিনের বিরুদ্ধে এতিমের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। 

এতিমখানার ৫৩ জনের নামে বরাদ্দকৃত সমাজসেবা থেকে পাওয়া প্রায় ৬ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে। মাওলানা আনছার উদ্দিনের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। 

কর্ণকাঠী আম্মানিয়া এতিমখানা এলাকায় গিয়ে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ৫৩ জন এতিমদের মধ্যে খুব স্বল্প সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মার্চ মাস থেকে এ পর্যন্ত এতিমখানাটি তালাবদ্ধ অবস্থায় রয়েছে। 

আনছার উদ্দিনের ভগ্নিপতি জালাল উদ্দিন আহমেদ কমিটির সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। বছর খানেক আগে মারা যান তিনি। পরিচালনা পরিষদে তার ভাগ্নে আ. জব্বার খলিফা সদস্য ছিলেন। স্থানীয় কোনো লোককে পরিচালনা পরিষদে না নিয়ে পার্শ্ববর্তী একটি মাদরাসার আনছার উদ্দিনের অনুগত কয়েকজন শিক্ষকদেরকে কমিটির সদস্য করে একক নেতৃত্ব স্থাপন করে এতিমদের টাকা হরিলুট করেছেন বলে অভিযোগ করেন স্থানীয় বাসিন্দারা। 

আনছার উদ্দিনের স্বজন শাহজাহান সরদার জানান, এতিমখানার নামে জমিও দখল করে রেখেছেন তিনি। 

স্থানীয় সামসুল হক হাওলাদার বলেন, এতিমদের নামে আসা টাকা ইচ্ছেমত লুটপাট করছেন। অসৎ উদ্দেশ্যে স্থানীয় কোনো ব্যক্তিদেরকে কমিটিতে রাখেননি তিনি। 

জানা গেছে, কর্ণকাঠী আম্মানিয়া এতিমখানা একটি আদর্শ সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৫ সালে স্থাপিত হয়। জেলা পরিষদের অর্থায়নে এতিমখানাটি টিনসেড বিল্ডিং নির্মাণ করা হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে এই এতিমখানাটি মাওলানা আনছার উদ্দিন প্রতিষ্ঠা করেন। সেবা করার বদলে নিজের আত্মীয় স্বজনদের নিয়ে কমিটি করে সরকারি বেসরকারি দফতর থেকে এতিমদের জন্য পাওয়া অর্থ হরিলুট করেছেন, এমন অভিযোগ এলাকাবাসীর।

কমিটির মেয়াদ শেষ হয়ে গেলে স্থানীয় এলাকাবাসীর চাপের মুখে পাঁচ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। ওই কমিটির আহবায়ক করা হয়েছে এম এ মনিরকে। 

এম এ মনির জানান, আনছার উদ্দিন সরদার এতিমদের খরচের টাকা তোলার কথা প্রথমে কাউকে জানাননি। পরে সমাজসেবা অফিসে গিয়ে জানতে পারেন প্রায় ৬ লাখ ৩৬ হাজার টাকা তিনি তুলেছেন। ওই টাকা জমা দিতে এবং হিসাব দিতে বললেও তিনি তা দেননি।

   এই দিন
এই বিভাগের আরো খবর