এই দিন

বুধবার   ২১ অক্টোবর ২০২০   কার্তিক ৬ ১৪২৭   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
দেশে ফেরামাত্র পি কে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ হাইকোর্টের করোনায় নতুন শনাক্ত ১৫৪৫, মৃত্যু ২৪ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল সাগরে লঘুচাপ, বন্দরগুলোতে ৩ নম্বর সর্তক সংকেত শারদীয় দুর্গোৎসব আজ বোধন
২০৬

পুষ্টিগুণে ভরপুর ইলিশ মাছ

পুষ্টিবিদ আমিনা শাহনাজ হাশমি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২০  

মাছে ভাতে বাঙালি ।আর মাছ বলতে যদি হয় ইলিশ তাহলে তো কথাই নেই। আজ আমাদের আলোচ্য বিষয় মাছের রাজা ইলিশ নিয়ে ।ইলিশ মূলত আমাদের জাতীয় মাছ বিশ্বের ৮৬% ইলিশ এখন আমরা উৎপন্ন করে থাকি। বাঙালির সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এই মাছটি । স্বাদে যেমন অতুলনীয় পুষ্টিতে ভরপুর।

মাছটি সাগরে থাকে তখন এর স্বাদের একরকম হয়। আবার যখন একই মাছ মিঠাপানিতে এসে পড়ে তখন তার খাবারের তারতম্যের কারণে তার স্বাদের ও পরিবর্তন হয়।

এবার আসা যাক পুষ্টির কথা, ইলিশ মাছ পুষ্টিতে ভরপুর এ মাছটিতে রয়েছে প্রচুর পরিমানের ক্যালরি আছে পটাশিয়াম ,আয়রন, ফসফরাস ,সোডিয়াম ,জিংক ,ক্যালসিয়াম।রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা 3 ফ্যাটি এসিড। আমাদের শরীরের সবটুকুই ওমেগা 3 ফ্যাটি এসিড আমরা এই মাছটি থেকেই পেতে পারি। এই ওমেগা 3 ফ্যাটি এসিড আমাদের মস্তিষ্ক ও চোখের জন্য খুবই উপকারী । প্রচুর তেল থাকে এই মাছের।আমাদের নার্ভ সিস্টেম কে খুবই শক্তিশালী করে তোলে এবং নার্ভ সিস্টেমের জন্য খুবই দরকার ।আমাদের হাটের যে খারাপ কোলেস্টেরল রয়েছে ,তা ইলিশ মাছের এই ফ্যাট বের করে দিতে পারে খারাপ কোলেস্টেরল টি কে। এটি সামুদ্রিক মাছ হওয়ার শর্ত এটিতে পারদ এর পরিমাণ খুবই কম আমরা খুব সহজেই এটি গ্রহণ করতে পারি। ইলিশ মাছ ভিটামিন ডি-এর ও খুব ভালো উৎস। দেখে নেয়া যাক ইলিশ মাছের যত গুণ:--

  • ইলিশ মাছ রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে।
  •  উচ্চ চর্বিযুক্ত হওয়ায় এটি বেশিরভাগই চর্বি উপকারী যা রক্তের খারাপ কোলেস্টেরলের করে দেয়।
  •  omega-3 থাকায় হৃদরোগসহ বেশ কিছু রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হচ্ছে।
  •  রক্তসঞ্চালন বাড়ায় ফলে নার্ভ সিস্টেম কি খুবই ভালো রাখে।
  •  শরীরের ব্যথা কমায় দৈনিক এই মাছ খাদ্যতালিকায় রেখে আমরা নানান রকম ব্যথা কমাতে পারি।
  •  এই মাছের ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকায় শারীরিক বিষণ্ণতা ও মানসিক বিষন্নতা কমাতে সাহায্য করে।
  •  ইট ইস আমাদের স্মৃতিশক্তিকে বৃদ্ধি করে এবং শক্তিশালী করে।

রান্নার পদ্ধতি:

ইলিশ মাছ খুবই স্বাস্থ্যকর। এটি সঠিক রান্নার পদ্ধতি আপনার ইলিশ মাছকে করতে পারে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত। যেমন ভাপা ইলিশ, সরষে ইলিশ, ইলিশ পাতুরি।ইলিশ মাছ কড়া তেলে না ভাজাই উত্তম। কারণ কড়া তেলে ভাজলে এর সব রকম পুষ্টি উপাদানের নষ্ট হয়ে যায়, পাতলা ঝোল ভাপা ইলিশ ই খাওয়াই ভালো। অনেকেই ইলিশ মাছ ফ্রিজে সংরক্ষণ করে রাখেন ।ইলিশ মাছ অনেক দিন ফ্রিজে সংরক্ষণ করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই মৌসুমের মাছ মৌসুমী খাওয়াই ভালো। অনেকেই এলার্জির কারণে ইলিশ মাছ খেতে পারেন না তারা এই মাছটি এড়িয়ে চলবেন।

সহজলভ্য ও পুষ্টিকর এই মাছটি কোন তুলনা হয় না।সঠিক উপায় ও স্বাস্থ্যসম্মত উপায়ে রান্না করে আমরা এ মাছটি গ্রহণ করতে পারি।

   এই দিন
এই বিভাগের আরো খবর