এই দিন

মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০   কার্তিক ১১ ১৪২৭   ১০ রবিউল আউয়াল ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
রিফাত হত্যা মামলা: অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সাজা কাউন্সিলর পদ হারাচ্ছেন ইরফান সেলিম বরগুনার আদালত প্রাঙ্গণে এখন শুধু রায়ের অপেক্ষা
৫২

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ইভিএমে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই আজ হচ্ছে ঢাকা-৫ ও নওঁগা-৬ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ। স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। টানা ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

দুই আসনেই এবার ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। দুই উপনির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ কয়েকটি দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এদিকে ইভিএমে ভোটগ্রহণের জন্য ভোট কেন্দ্রে আছে কারিগরি দল। সেই সঙ্গে যেকোনও ধরনের ত্রুটি মোকাবিলায় অতিরিক্ত ইভিএমও প্রস্তুত রাখা আছে বলে জানিয়েছেন দুই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা। শুক্রবারই ইভিএমসহ নির্বাচনী মালামাল সব কেন্দ্রে পৌঁছে দেয় কমিশন।

হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-৫ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির মীর আবদুস সবুর, ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান এবং বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার। 

এদিকে ইসরাফিল আলমের মৃত্যুতে শূন্য হওয়া নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল,  বিএনপির শেখ রেজাউল ইসলাম রেজু ও ন্যাশনাল পিপলস পার্টির ইন্তেখাব আলম রুবেল। 

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে ভোটগ্রহণে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রতিটি ভোট কেন্দ্রে ভোটারদের জন্য রয়েছে হান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা। ভোট গ্রহণ কর্মকর্তার জন্য রয়েছে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস। সেই সঙ্গে ভোটারের লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে কমিশন। সচেতনতার অংশ হিসেবে প্রত্যেক কেন্দ্রের সামনে ব্যানার রয়েছে। কী করতে হবে সেসব নির্দেশনা রয়েছে ওই ব্যানারে। এছাড়া প্রত্যেক ভোটার ভোট দেওয়ার আগে ও পরে হাত ধোবেন।

ঢাকা-৫ উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোটের আয়োজন করা হয়েছে। কেন্দ্রে সবার জন্য প্রয়োজনীয় সুরক্ষাসামগ্রী রয়েছে। শুক্রবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএমসহ নির্বাচনী মালামাল পৌঁছে গেছে। ইভিএমে ভোট হওয়ায় কেন্দ্রে কেন্দ্রে কারিগরি টিমের সদস্যও রয়েছেন। নির্বাচনী এলাকায় নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। বিজিবি, র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে এ আসন গঠিত। উপনির্বাচনে ভোট কেন্দ্র ১৮৭টি, ভোটকক্ষ ৮৬৪টি। এ আসনে ভোটার ৪,৭১,১২৯ জন।

উপস্থিতি বাড়বে, আশা ইসির: গেল মার্চে করোনাভাইরাস মহামারীর মধ্যে ইভিএমে অনুষ্ঠিত ঢাকা-১০ আসনের উপনির্বাচনে মাত্র পাঁচ শতাংশ ভোট পড়েছিল। সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, আতঙ্ক ও নেতিবাচক প্রচারণায় সে সময় ভোট কম পড়েছিল। এখন আগের চেয়ে উপস্থিতিও বাড়বে। প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতা থাকলে ভোটার উপস্থিতিও বাড়বে বলে মনে করেন সিইসি। তিনি বলেছেন, মাঠে ব্যাপকভাবে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন যদি না হয়, তখন ভোটারদের অনীহা থাকে।

নওগাঁ প্রতিনিধি জানিয়েছেন, নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসন উপনির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে আজ। এবারেই প্রথম এ আসনে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। রানীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ সংসদীয় আসন। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৭২৫।

এর মধ্যে রানীনগর উপজেলায় ১ লাখ ৪৯ হাজার ৫৮৭ এবং আত্রাই উপজেলায় ভোটার ১ লাখ ৫৭ হাজার ১৩৮। মোট ভোট কেন্দ্র ১০৪টি। ভোটকক্ষ ৭২১টি। 

জেলা নির্বাচন কর্মকর্তা হাছান মাহমুদ বলেন, ভোটের সুষ্ঠু পরিবেশের স্বার্থে প্রশাসনের ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মীরা সার্বক্ষণিক মাঠে রয়েছেন। এছাড়া ভোট কেন্দ্র এবং ভোটারদের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি এবং আনছার বাহিনী নিয়োজিত রয়েছে। প্রতিটি ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

   এই দিন
এই বিভাগের আরো খবর