এই দিন

শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৯ ১৪২৭   ০৬ সফর ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ১৫ দিন পর হবে এইচএসসি পরীক্ষা কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে বদলি হাসপাতালগুলো ডাকাতির মতো পয়সা নিচ্ছে: ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিক জেদ্দা-আবুধাবিতে গোপন বৈঠক হয়, সরকার সব খবর পায়: কাদের ভিপি নূরকে হয়রানি বন্ধ করতে ডা. জাফরুল্লাহর আহ্বান করোনায় আরও ২৮ প্রাণহানি, শনাক্ত ১৫৪০
১৩০৭৯

চাঁদপুরে ২০টি দোকানের ভাড়া মওকুফ করলেন এক মার্কেট মালিক

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস মহামারী নিয়ে সারা পৃথিবীর  অর্থনীতির ক্ষতির প্রভাব দেশের অর্থনীতিতেও পড়ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির খবরও আসছে। এর মধ্যে আশা জাগানিয়া ভাল কিছু খবরও আছে। এর একটি হলো, মানবিক বিবেচনায় চলতি মাসে চাঁদপুরের ২০ টি দোকানের সকল ব্যবসায়ীদের মার্চ মাসের দোকান ভাড়া মওকুফ করেছেন সুজন ঢালী। তিনি মতলব উত্তর উপজেলার লালপুর গ্রামের ঐতিহ্যবাহী ঢালী বাড়ির আব্দুর রশিদ ঢালীর ছোট ছেলে। তিনি ঢালী মার্কেটের কর্ণধার।

এছাড়া করোনাভাইরাসকে পুঁজি করে ব্যবসায়ীদের বাড়তি মুনাফার লোভে দ্রব্যমূলের দাম না বাড়াতে অনুরোধ করেছেন তিনি।

ভাড়া মওকুফ করার বিষয়ে ঢালী মার্কেটের রাশেদ নামের এক দোকান মালিক সত্যতা স্বীকার করে বলেন,‘মার্কেটের মালিক সুজন ঢালী আমাদের মার্চ মাসের ভাড়া মওকুফ করলে আমি ফেসবুকে পোস্ট দেই। তারপর সেই পোস্টটি ফেসবুকে ভাইরাল হলে জানাজানি হয়। আল্লাহ সুজন ঢালী ভাইয়ের মঙ্গল করুক।’

এদিকে ভাড়া মওকুফের উদ্দেশ্য ব্যাখ্যা করে সুজন ঢালী বলেন, ‘আমার মার্কেটের দোকান মালিকরা ব্যবসা করতে হিমশিম খাচ্ছেন। করোনার কারণে মানুষ সব ঘরবন্দি হয়ে যাচ্ছে, তাদেরও ব্যবসা মন্দা যাচ্ছে। এখন তারা নিজেরা খাবে নাকি আমাকে দোকান ভাড়া দিবে? এসব ভেবেই আমি তাদের জন্য মার্চ মাসের ভাড়া মওকুফ করে দিয়েছি।’

এর আগে ভাড়াটিয়াদের দুই মাসের ঘরভাড়া মওকুফ করে দিয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন ঢাকার এক বাড়িওয়ালা। শিউলী হাবিব নামের ওই বাড়িওয়ালা একটি ট্রাভেল এজেন্সির মালিক।

রাজধানীর জুরাইনের দারোগাবাড়ি ১ নম্বর সড়কের বাড়ির ভাড়াটিয়াদের ভাড়া মওকুফ নিয়ে শিউলী হাবিবের ফেসবুক পোস্টটি ভাইরাল হয়েছিল। 

শুধু ভাড়া মওকুফই নয়, নিজের বাসার গৃহকর্মীদের জন্যও করোনাভাইরাসের এই সময় জরুরি ব্যবস্থা নিয়েছেন শিউলী হাবিব। নিজের দুই গৃহকর্মীকে তিনি একমাসের ছুটি দিয়েছেন। সঙ্গে দিয়ে দিয়েছেন বেতন এবং এক বস্তা করে চাল। কাজ করতে বাসায় আসার পথে সেই গৃহকর্মীরা আক্রান্ত হতে পারেন করোনায়। তাদের মাধ্যমে বাসায় ছড়াতে পারে এই মারাত্মক ভাইরাস। তাই এই চমৎকার এবং প্রশংসনীয় উদ্যোগটি নিয়েছেন শিউলী হাবিব।

এছাড়া করোনা আতঙ্কের এই কঠিন পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনা করে মহানুভবতার এক দৃষ্টান্ত স্থাপন করেছেন ভাবনার পরিবার। চলতি মাসে ভাড়াটিয়াদের থেকে বাড়ি ভাড়া নেবেন না অভিনেত্রী আশনা হাবিব ভাবনার বাবা হাবিবুল ইসলাম হাবিব ও মা রেহানা হাবিব।

ভাবনার বাবা চলচ্চিত্র নির্মাতা হাবিবুল ইসলাম হাবিব জানালেন, রাজধানীর হাজারীবাগ এলাকায় তাদের ৬ তলা ভবনে ছয়টি পরিবার ভাড়া থাকেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষ ঘর থেকেই বের হতে পারছেন না। অনেকর হয় তো আর্থিক সংকটও তৈরি হয়েছে। তাই ভাড়াটিয়াদের কাছে মার্চ মাসের ভাড়া না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তার।

   এই দিন
এই বিভাগের আরো খবর