এই দিন
ব্রেকিং:
শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কিংবদন্তি সংগীত শিল্পী এন্ড্রু কিশোর

মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০   আষাঢ় ২২ ১৪২৭   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beta Version
সর্বশেষ:
উত্তরে কমছে বন্যার পানি, বাড়ছে খাদ্য সংকট সন্তানরা ফেরার পরই সমাহিত হবেন এন্ড্রু কিশোর
১১৯৬

চলুন শিখি SQL: পর্ব-১

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

আচ্ছা আপনি কি ডাটাবেজ শিখতে আগ্রহী? কিন্তু এমন কোনো বিশ্বস্ত প্রতিষ্ঠান পাচ্ছেন না, যা আপনাকে অতি দ্রুত হাতে-কলমে শেখাবে। অনেকে আবার সময়ের অভাবে প্রতিষ্ঠানে গিয়ে শেখার সময় পাচ্ছেন না। তাদের জন্যে ‘দৈনিক এইদিনে’ থাকছে সহজ উপায়ে ডেটাবেস শেখার পর্ব।

ডাটাবেজ মানে হচ্ছে তথ্যভাণ্ডার। কম্পিউটার আবিষ্কারের আগ পর্যন্ত ফাইলের স্তুপে জমা থাকতো তথ্য, এখন তথ্য সংরক্ষণ করা হয় ডাটাবেজে। ডাটাবেজ তৈরির বিভিন্ন প্রোগ্রাম আছে। তার মধ্যে এসকিউএল ডাটাবেস একটি।


চলুন তাহলে দেরি না করে শিক্ষণ পর্বে চলে যাই।

রিলেশনাল ডেটাবেজে তথ্য সংরক্ষণ (Store), পুনঃউদ্ধার (Retrive) ও পরিচালনার (Manipulating) জন্য এসকিউএল (SQL) একটি স্টান্ডার্ড ভাষা।

 
এসকিউএল (SQL) কি?

এসকিউএল (SQL) হলো স্ট্রাকচার্ড কুয়েরি ল্যাঙ্গুয়েজ (Structured Query Language), যা রিলেশনাল ডেটাবেজে সঞ্চিত ডেটা সংরক্ষণ, পুনরুদ্ধার এবং পরিচালনার জন্য ব্যবহৃত একটি স্টান্ডার্ড ভাষা।

 

এক নজরে এসকিউএল (SQL) দিয়ে কি কি কাজ করা যায়-

ইউজারকে রিলেশনাল ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম থেকে ডাটা এক্সেস করতে অনুমতি দেয় এসকিউএল (SQL), ডাটাবেজে কুয়েরি সম্পাদন করা যায়, নতুন ডাটাবেজ তৈরি করতে পারে, ডাটাবেজে নতুন টেবিল তৈরি করতে পারে, ডাটাবেজ থেকে তথ্য পুনরূদ্ধার করতে পারে, SQL ডাটাবেজে তথ্য সংরক্ষন করতে পারে, ডাটাবেজে তথ্য হালনাগাদ করতে পারে, ডাটাবেজ থেকে তথ্য মুছে ফেলতে পারে, ডাটাবেজের মধ্যে তথ্য সংরক্ষণ পদ্ধতি তৈরি করতে পারে, ডাটাবেজের ভিউ (view) তৈরি করতে পারে, ডাটাবেজে টেবিল, কার্যপ্রণালী এবং ভিউ এর উপর পারমিশন সেট করতে পারে এবং সর্বোপরি ডাটাবেজে যে কোন কার্য-সম্পাদন করতে পারে।

 

এসকিউএল (SQL) একটি স্ট্যান্ডার্ড

এসকিউএল (SQL) ভাষা ANSI (American National Standards Institute) স্ট্যান্ডার্ড হওয়া সত্ত্বেও এর কিছু ভিন্ন ভার্সনও রয়েছে। যাই হোক, ANSI স্ট্যান্ডার্ড মেনে চলার জন্য SQL এর সকল ভার্সন-ই প্রধান প্রধান কমান্ড-সমূহ যেমন- CREATE, SELECT, UPDATE, DELETE, INSERT, WHERE ইত্যাদি সাপোর্ট করে।

বিঃদ্রঃ অধিকাংশ SQL ডেটাবেজ প্রোগ্রামের SQL স্ট্যান্ডার্ড ছাড়াও তাদের নিজস্ব কিছু এক্সটেনশন রয়েছে।

 

ওয়েব সাইটে এসকিউএল (SQL) এর ব্যবহার

ডাটাবেজ থেকে তথ্য দেখাবে এমন একটি ওয়েব সাইট তৈরি করতে যা প্রয়োজন হবে: অবশ্যই একটি RDBMS ডেটাবেজ প্রোগ্রাম। যেমন- MS Access, SQL Server, MySQL ইত্যাদি। এছাড়া একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা। যেমন- PHP অথবা ASP। ডেটাবেজ থেকে যে কোনো তথ্য পেতে আপনাকে SQL (Sql) ব্যবহার করতে হবে। এছাড়া ডায়নামিকভাবে তথ্য এক্সেস করতে চাইলে SQL এর সাথে Ajax অথবা Jquery-ও ব্যবহার করতে পারেন।

রিলেশনাল ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (RDBMS) হলো এসকিউএল (SQL) এর ভিত্তি এবং সকল মর্ডান ডাটাবেজ সিস্টেমেরও ভিত্তি। যেমন- MS SQL Server, IBM DB2, Oracle, MySQL এবং Microsoft Access।
তথ্য সমূহ RDBMS ডাটাবেজ এর অবজেক্টে সংরক্ষিত থাকে, আমাদের কাছে এই অবজেক্টগুলো টেবিল নামে পরিচিত। একটি টেবিল সম্মন্ধযুক্ত কিছু তথ্যের (data) সংগ্রহ যা কলাম (field) এবং সারি (tuple/record) নিয়ে গঠিত। আমাদের সকল তথ্য ডাটাবেজের এই কলাম এবং সারির মধ্যেই সংরক্ষিত হয়ে থাকে।


আজ এই পর্যন্তই। আজ SQL এর প্রাথমিক আলোচনা করলাম। পরবর্তী পর্বে (SQL শেখার পর্ব-০২) থাকছে SQL SYNTAX বা কমান্ড সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা।

   এই দিন
এই বিভাগের আরো খবর