মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০   চৈত্র ২৩ ১৪২৬   ১২ শা'বান ১৪৪১

Beta Version
সর্বশেষ:
করোনায় মৃত ব্যক্তিকে নির্ভয়ে দাফন করা যাবে: ডা. জাফরুল্লাহ ছোটখাটো অপরাধে জেলখাটাদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রোজায় সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করেছে সরকার ১৪ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধ রাখতে বিজিএমইএ’র আহ্বান জুমায় সর্বোচ্চ ১০ জন, নামাজ-প্রার্থনা নিজঘরে আদায়ের নির্দেশ করোনায় আরও চার জনের মৃত্যু করোনাভাইরাসে দুদক পরিচালকের মৃত্যু! দেশে ২৪ ঘন্টায় মধ্যে নতুন করে ৩৫ জন করোনা আক্রান্ত
৩১

চবির আবাসিক হলকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারের জন্য সরকারি সিদ্ধান্তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নবনির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলকে নির্ধারণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

ইতিমধ্যে জেলা প্রশাসনের অনুরোধে কোয়ারেন্টাইনের জন্য হলটি ছেড়ে দিতে সম্মতও হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সরকারের উচ্চ পর্যায়ের আদেশে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

তবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এমন কোয়ারেন্টাইনের সেন্টার করার ফলে বিশ্ববিদ্যালয়ে বসবাসকারী চবি শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা ঝুঁকিতে পড়বেন বলে আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে  প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ে বসবাসকারী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

বেশ কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী আশঙ্কা প্রকাশ বলেন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের দক্ষিণে ১০০ গজের মধ্যে ৫০০ কর্মচারীর পরিবার বাস করে। এছাড়া ২০০ গজ পূর্বেই শিক্ষকদের আবাসিক কলোনি। এটি অনেকটা বারুদের মধ্যে বসবাস করা। দেশের স্বার্থে এমন সিদ্ধান্ত নেয়া হলেও, সবার আগে অবশ্যই এখানে যারা বসবাস করে তাদের স্বাস্থ্য ঝুঁকির দিকটি প্রাধান্য দেয়া উচিত ছিল।

এসব বিষয়ে জানতে চাইলে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ক্যাম্পাসের এক পাশে অবস্থিত। আমরা কয়েকটি শর্তে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে রাজি হয়েছি। জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে এটির সার্বিক তত্ত্বাবধানে থাকবে বাংলাদেশ সেনাবাহিনী। তবে আমরা বলেছি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সময় যাতে কোনো ব্যক্তির আত্মীয়স্বজন ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে। এছাড়া কেউ আক্রান্ত হলে দ্রুত এখান থেকে সরিয়ে ফেলতে হবে। একইসঙ্গে আপদকালীন সময়ের পরে সেনাবাহিনী পুরো হল স্যানিটাইজ করবে।

এক প্রশ্নের জবাবে চবি উপাচার্য বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হলেও কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। কারণ হলটি লোকালয় থেকে কিছুটা দূরে। যেহেতু সরকারি সিদ্ধান্ত তাই সাধারণ জনগণের জন্য ডিন ও সিন্ডিকেট সদস্যদের সঙ্গে আলোচনায় আমরা রাজি হয়েছি। আর সেনাবাহিনী তত্ত্বাবধান করবে তাই আশা করি কোনো সমস্যা হবে না।

এর আগে সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক হলসহ চট্টগ্রাম পাঁচটি জায়গাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ভেন্যু হিসেবে ঘোষণা দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, যেসব ব্যক্তি হোম কোয়ারেন্টাইন নির্দেশনা অমান্য করবে তাদেরকে এসব প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। অন্য কোয়ারেন্টাইন ভেন্যু হল- চট্টগ্রামের সিআরবিতে অবস্থিত চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল, নগরীর হালিশহরের বিএইচ আমিন উচ্চ বিদ্যালয়, নগরীর বদ্দারহাট এলাকার সিডিএ গালর্স স্কুল।

   এই দিন
এই বিভাগের আরো খবর