এই দিন

রোববার   ৩১ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

Beta Version
সর্বশেষ:
আজ দৃশ্যমান হলো পদ্মা সেতুর সাড়ে চার কিলোমিটার সরকারের সব খুলে দেয়ার সিদ্ধান্ত প্রজ্ঞাবিহীন: ফখরুল গত ২৪ ঘন্টায় নতুন করোনা রোগী শনাক্ত ১৭৬৪ জন, মৃত্যু ২৮ জর্জ ফ্লয়েড হত্যা, বিক্ষোভে জ্বলছে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনোপোলিস সোমবার থেকে বাস চালু, ৫০ শতাংশ আসন ফাঁকা থাকবে
৪৯

কণ্ঠস্বরের মাধ্যমে করোনা পরীক্ষার উপায় বের করল ইসরায়েল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত বিশ্ববাসী। এ মারণ ভাইরাস থেকে মুক্তির পথ খোঁজে কাজ করে যাচ্ছেন বিশ্বের বড় বড় চিকিৎসকরা। রোগ নিণর্য়ে তৈরি করা হচ্ছে নতুন নতুন উপায়। পিছিয়ে নেই অ্যাপ তৈরি করাও।

এবার ইসরায়েলের এক প্রতিষ্ঠান তৈরি করেছে এমন এক অ্যাপ যা কণ্ঠস্বর যাচাই করবে সংশ্লিষ্ট ব্যক্তিটি করোনায় আক্রান্ত কি না? সম্প্রতি ইসরায়েলের ‘স্টার্ট-আপ নেশন সেন্ট্রাল’ নামের একটি সংস্থা ‘দি শিল্ড’ অ্যাপ তৈরি করেছে। ইতোমধ্যে তথ্য-প্রযুক্তি সংস্থার ১০ শতাংশ কর্মী এবং আক্রান্ত ব্যক্তিদের ওপর তারা পরীক্ষাও চালিয়েছে।

সেখানেই উঠে এসেছে এক নতুন তথ্য। গবেষণায় দেখা গেছে, কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলে তার কণ্ঠস্বর এবং শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা যায়। যা দেখে বোঝা যাবে তিনি করোনায় সংক্রামিত কি না।

ইতোমধ্যে ইসরায়েলে চার হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। স্টার্ট-আপের তরফে বিভিন্ন হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ভর্তি রোগীদের ওপরও পরীক্ষা চালানো হয়েছে। 

গবেষণায় ওই সব রোগীর শ্বাস-প্রশ্বাসের গতিবিধি এবং কণ্ঠস্বরের উল্লেখ্যযোগ্য পরিবর্তন ধরা পড়েছে। করোনা আক্রান্ত রোগীদের সব তথ্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপের মাধ্যমে সংরক্ষিত করে রাখা হয়েছে। যাতে পরবর্তীকালে ওই তথ্যের ওপর ভিত্তি করে সহজেই বোঝা যায় যে, অন্য কোনও ব্যক্তি এ মারণ ভাইরাসে সংক্রামিত হয়েছেন কি না। শুধু তাই নয়, এ অ্যাপের মাধ্যমে যে কেউ তার কণ্ঠস্বর রেকর্ড করে গবেষকদের কাছে পাঠাতে পারবেন। 

সেটি পরীক্ষা করে গবেষকরা জানিয়ে দেবেন, ওই ব্যক্তি করোনায় আক্রান্ত কি না।

   এই দিন
এই বিভাগের আরো খবর