এই দিন

মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০   শ্রাবণ ২৬ ১৪২৭   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beta Version
   এই দিন
সর্বশেষ:
লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ সিনহা হত্যা মামলা: ৪ আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন শারীরিক উপস্থিতিতে শুরু হতে যাচ্ছে হাইকোর্টের বিচারকাজ বাংলাদেশে আটকে পড়া নাগরিকদের ফেরানোর নির্দেশ ভারত সরকারের কোতোয়ালির ওসিসহ পাঁচ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করোনায় আজ আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ এবার অর্থ আত্মসাতের মামলায় রিমান্ডে শাহেদ সংবাদ সম্মেলন করে কেঁদে কেঁদে সন্তান হত্যার বিচার চাইলেন সিনহার মা শিপ্রার পর সিনহার সহযোগী সিফাতেরও জামিন মিলল
৩৩

ঈদ আয়োজন: বিরিয়ানির মসলা বানিয়ে ফেলুন ঘরেই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৮ জুলাই ২০২০  

স্বাদে ও গন্ধে অনন্য বিরিয়ানির মসলা বানিয়ে ফেলতে পারেন ঘরেই। সামনেই যেহেতু ঈদ আসছে বিরিয়ানি তো রান্না হবেই। এই মসলা বেশি করে বানিয়ে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন মুখবন্ধ বয়ামে।
 
উপকরণ


কাশ্মিরি লাল মরিচ- ৫টি (শুকনা) ধনিয়া- ৩ টেবিল চামচ

তেজপাতা- ৫টি

জিরা- ১ টেবিল চামচ

শাহি জিরা- ১ টেবিল চামচ

জয়ত্রী- ১ টেবিল চামচ

দারুচিনি- ২ স্টিক

লবঙ্গ- ১ চা চামচ

কালো এলাচ- ৩টি

স্টার মসলা- ২টি

কালো গোলমরিচ- ১ টেবিল চামচ

এলাচ- ১০টি

মৌরি- ১ টেবিল চামচ

হলুদ গুঁড়া- আধা চা চামচ

জয়ফল গুঁড়া- আধা চা চামচ

 

প্রস্তুত প্রণালি
গুঁড়া মসলা দুটো বাদে বাকিসব আস্ত মসলা ড্রাই রোস্ট করে নিন। সব মসলা ভাজতে একই সময় লাগে না। ফলে ধরন অনুযায়ী আলাদা করে ভাজুন। ঠাণ্ডা হলে গ্রিন্ড করে নিন। গুঁড়া মসলা দুটো মিশিয়ে মুখবন্ধ বয়ামে রেখে দিন। গরু ও খাসির মাংসের বিরিয়ানির ক্ষেত্রে ১ কেজি মাংসের ক্ষেত্রে দেড় টেবিল চামচ মসলা ব্যবহার করুন। মুরগির মাংসের বিরিয়ানির ক্ষেত্রে ব্যবহার করুন ১ চা চামচ মসলা।  
 

   এই দিন