এই দিন

সোমবার   ৩০ নভেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭   ১৪ রবিউস সানি ১৪৪২

Beta Version
   এই দিন
২৭৩

ষষ্ঠ পর্ব 

আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

আমরা যে পৃথিবীতে বাস করি তার ভেতর অনেক কিছুই আশ্চর্যজনক সত্য দ্বারা পরিপূর্ণ যা আপনি কখনও জানতেন না! আজ দৈনিক এইদিনের পাঠকদের জন্য ষষ্ঠ পর্বে এমন কিছু অজানা তথ্য পেশ করবো যেগুলো জেনে আপনাদের জীবনে সত্যিই নতুন অভিজ্ঞতা হবে!

১. বোলার টুপি মূলত সুরক্ষা হ্যাট হিসেবে তৈরি করা হয়েছিলো!

লন্ডনের হ্যাটার্স টমাস এবং উইলিয়াম বোলার নামে দুই নকশাবিদ এই টুপির ডিজাইন করেন। এ কারণে তাদের নামানুসারে এই টুপির নাম রাখা হয় বোলার হ্যাটস। মূলত ঘোড়দৌড়ের সময় বিভিন্ন বাধা থেকে রাইডারদের মাথা রক্ষার্থে এই টুপি বানানো হয়।

২. ১৯১৭ সালে 'ওএমজি' (OMG) শব্দটি প্রথম লেখা হয়েছিলো!

যদিও 'ওহ ঈশ্বর' (Oh My God) এর সংক্ষিপ্ত রূপ হিসেবে অনেক আগে থেকেই মানুষের মুখে মুখে 'ওএমজি' কথাটি প্রচলিত ছিলো।

১৯১৭ সালে ব্রিটিশ নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল জন আরবুথনট ফিশার জনপ্রিয় এ সংক্ষিপ্ত বিবরণটি উইনস্টন চার্চিলকে লেখা একটি চিঠিতে আনুষ্ঠানিকভাবে লিখিত শব্দ হিসেবে ব্যবহার করেন। তিনি সেই চিঠিতে লিখেন, আমি শুনেছি নাইটহুডদের জন্য আপনার নতুন আদেশটি টপিসে পৌঁছেছে, ও.এম.জি.।

৩. বধিরদের বুঝতে পারার মত ধোঁয়ার অ্যালার্ম (smoke alarm) রয়েছে!

জাপানী বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের একটি দল উদ্ভাবিত এ জীবন রক্ষাকারী যন্ত্রটি বাষ্পীভূত বাতাস স্প্রে করে বধিরদের ধোয়া/অগ্নিকাণ্ডের বিষয়ে সতর্ক করে দেয়। এমন কি এ সময় তারা ঘুমিয়ে থাকলেও যন্ত্রটি তাদেরকে জাগিয়ে তুলবে!

এই উদ্ভাবনটি ২০১১ সালে নোবেল পুরস্কারের ছায়া হিসেবে স্বীকৃত 'ইগ নোবেল' (IG) জেতাতে সাহায্য করে। ইগ নোবেল হচ্ছে এমন পুরস্কার যা মানুষকে প্রথমে হাসায় কিন্তু পরবর্তীতে এ আবিষ্কার সম্পর্কে মানুষকে আগ্রহী করে তোলে। 

৪. চিনাবাদাম, আখরোট, বাদাম, কাজু এবং পেস্তা আসলে বাদাম জাতীয় ফলই নয়!

মূলত এগুলোকে কৃষি বিজ্ঞানীরা বীজ হিসাবে শ্রেণিবদ্ধ করেছেন। কারণ বাদামকে একটি 'শক্ত-শেলযুক্ত শুকনো ফল বা একটি পৃথক পৃথক শাঁস বা শেল এবং অভ্যন্তরের শাঁসসহ বীজ' হিসাবে সংজ্ঞায়িত করা হয়!

৫. বনরুইয়ের বহিরাংশের আচ্ছাদন এত শক্ত যে এতে গুলি ঢুকে না!

একবার আমেরিকার টেক্সাসে একটি বনরুইয়ের শরীরে গুলি করে এক বৃদ্ধ উচিৎ শিক্ষা পেয়েছিলো! ঘটনাটি এমন, বাড়ির পাশে একটি বনরুই দেখে মজার ছলে সে গুলি ছুঁড়েছিল, পরে বনরুইয়ের শরীরে গুলিটি লেগে বাউন্স করে বৃদ্ধের চোয়ালকে বিদ্ধ হয়েছিল। ফলে বৃদ্ধ ভর্তি হয়েছিলেন হাসপাতালে আর বনরুইটি স্বাভাবিকভাবে বনের পথ ধরেছিলো!

   এই দিন
এই বিভাগের আরো খবর