এই দিন

মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০   শ্রাবণ ২৬ ১৪২৭   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beta Version
   এই দিন
সর্বশেষ:
লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ সিনহা হত্যা মামলা: ৪ আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন শারীরিক উপস্থিতিতে শুরু হতে যাচ্ছে হাইকোর্টের বিচারকাজ বাংলাদেশে আটকে পড়া নাগরিকদের ফেরানোর নির্দেশ ভারত সরকারের কোতোয়ালির ওসিসহ পাঁচ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করোনায় আজ আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ এবার অর্থ আত্মসাতের মামলায় রিমান্ডে শাহেদ সংবাদ সম্মেলন করে কেঁদে কেঁদে সন্তান হত্যার বিচার চাইলেন সিনহার মা শিপ্রার পর সিনহার সহযোগী সিফাতেরও জামিন মিলল
১৩৩

পঞ্চম পর্ব

আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

আমরা যে পৃথিবীতে বাস করি তার ভেতর অনেক কিছুই আশ্চর্যজনক সত্য দ্বারা পরিপূর্ণ যা আপনি কখনও জানতেন না! আজ দৈনিক এইদিনের পাঠকদের জন্য পঞ্চম পর্বে এমন কিছু অজানা তথ্য পেশ করবো যেগুলো জেনে আপনাদের জীবনে সত্যিই নতুন অভিজ্ঞতা হবে!

১. সাহারা মরুভূমিতে বালু অংশের পরিমাণ মাত্র এক চতুর্থাংশ!

এই বিশাল মরুভূমির বেশিরভাগ অংশ হচ্ছে নুড়ি দ্বারা আবৃত। এছাড়া এখানে পর্বতশ্রেণী এবং মরূদ্যান রয়েছে। এ কারণেই সাহারা মরুভূমিকে বিশ্বের সবচেয়ে বড় মরুভূমি বলা ভুল হবে...

২. অ্যান্টার্কটিকাই বিশ্বের বৃহত্তম মরুভূমি!

অ্যান্টার্কটিকা মহাদেশের অ্যান্টার্কটিক পোলার মরুভূমিটি প্রায় ৫.৫ মিলিয়ন বর্গ মাইল জুড়ে অবস্থিত। এটি সাহারা মরুভূমির (৩.৬ বর্গ মাইল) চেয়ে প্রায় দুই মিলিয়ন বর্গ মাইল বড়!

৩. ১৯৬০ সালে কিউবায় একটি গাভী মার্কিন উপগ্রহের আঘাতে মারা গিয়েছিল!

এই ঘটনা এমন সময়ে ঘটেছিল যখন আমেরিকার সঙ্গে কিউবার সামরিক যুদ্ধ চলমান ছিলো। এই ঘটনার ফলে আমেরিকান নাগরিকদের নিয়ে কিউবান নাগরিকরা কৌতুক করা শুরু করে। এরপর থেকে আমেরিকান নাগরিকদের তারা ক্ষেপাতে ওই গাভীটির একটি ভাস্কর্য বানিয়ে লিখে দিয়েছিল, 'আইজানহওয়ার' (কিউবায় আমেরিকানদের এই নামে ডাকা হয়) তোমরা উপগ্রহ ফেলে আমাদের এক বোনকে হত্যা করেছ!

৪. মানব শরীরের মধ্যে নাক ও কানের বৃদ্ধি কখনোই বন্ধ হয় না!

মানবদেহের সব অংশের বৃদ্ধি এক সময়ে বন্ধ হলেও এই দুটি অঙ্গ খুবই ধীর গতিতে বৃদ্ধি পেতে থাকে!

৫. ৯০ এর দশকে বিশ্বে যত সিডি ডিস্ক বানানো তার অর্ধেকই আমেরিকার এওএল সাইন ডিস্ক (AOL sign-up discs, ইন্টারনেট ব্যবহারকারীদের নাম রেজিস্ট্রেশন) হিসেবে ব্যবহার করা হয়েছে। 

বর্তমান জেনারেশনের মানুষ জেনে অবাক হবে যে, ইন্টারনেট সরবরাহকারীকে সাইন আপ করতে তখন এই ডিস্ক ব্যবহার করতে হতো। 

ভবিষ্যতে ৫ জি'র যুগ আসলে বর্তমানের ৩জি প্রযুক্তিও পরবর্তী জেনারেশনের কাছে এমন অবাক করার মতই ব্যাপার হবে!

   এই দিন
এই বিভাগের আরো খবর