এই দিন

বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৫ ১৪২৭   ১৩ সফর ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
থেরাপির জন্য মিরপুরের সিআরপিতে ইউএনও ওয়াহিদা বিশ্ব প্রবীণ দিবস আজ কারাগারে একমাত্র নারী বন্দি মিন্নি বিনিয়োগের ক্ষেত্রে টেকসই ভবিষ্যতের প্রতি মনোযোগী হতে হবে আজ ‘পানি ভবন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আগামী সপ্তাহে প্রকাশ করা হবে এইচএসসি-সমমান পরীক্ষার রুটিন রিফাত হত্যা মামলার রায়, মিন্নিসহ ৬ জনের ফাঁসি এমসি কলেজে গণধর্ষণ: পাঁচদিনের রিমান্ডে মাসুম আদালতে আসামিরা, রায় কিছুক্ষণ পর বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১০ লাখ ১২ হাজার আজ রিফাত হত্যার রায়,আদালত প্রাঙ্গনে কঠোর নিরাপত্তা
৪৫

শেষ পর্ব

আপনার জীবনকে রাঙিয়ে তুলবে যেসব মজার তথ্য!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

আপনি কি কখনও ভেবে দেখেছেন, আপনি বিশ্বের কতো জায়গা ভ্রমণ করেছেন? আপনার দেহের ক্ষুদ্রতম হাড় কোনটি? বা জিসাস নাট কি?

আজ দৈনিক এইদিনের পাঠকেরা শেষ পর্বে এমন অনেক অজানা প্রশ্নের উত্তর পাবেন, যা আপনাকে শুধু বিস্মিত করবে না বরং আপনার জ্ঞানের পরিধি বাড়াতে সহায়তা করবে।

১. থার্টিনথ শুক্রবারের ভীতিকে বলে প্যারাসকভেদেখাত্রিয়াফোবিয়া (Paraskavedekatriaphobia)!

পৃথিবীর বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব এ রোগে আক্রান্ত ছিলেন। এরমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টও রয়েছেন। আর আশ্চর্যজনক ব্যাপার এই তালিকায় স্টিফেন কিং এর নামও রয়েছে!

২. ক্লিনেক্স টিস্যুগুলো মূলত গ্যাস মাস্কের ফিল্টার হিসাবে ব্যবহৃত হত!

এগুলো মূলত ক্রেপ পেপার হিসাবে বানানো হয়েছিলো। আর ক্রেপ পেপার ব্যবহার করা হয় গ্যাস মাস্কের ফিল্টার হিসাবে। আর বর্তমানে আমরা যে ক্লিনেক্স টিস্যু ব্যবহার করছি তা মূলত দুর্ঘটনাক্রমে আবিষ্কৃত হয়েছিলো!

৩. ১৯৯৮ সালে দুর্ঘটনাক্রমে সনি ৭ লাখ ক্যামকর্ডার বিক্রি করেছিলো, এই ক্যামেরা দিয়ে পোশাকের ভেতর থেকে মানুষের দেহের ছবি তোলা যেত!

এই ক্যামেরাগুলোতে বিশেষ লেন্স রয়েছে যা ইনফ্রারেড লাইট ব্যবহার করে নাইট ভিশন হিসাবে ব্যবহৃত হতো। যা পোশাকের উপর থেকে মানুষের নগ্ন ছবি তুলতে পারতো!

৪. মোট জীবদ্দশায় গড়ে ৩৮ দিন মানুষ দাঁত ব্রাশ করে কাটায়!

তবে এর প্রকৃত হিসাব ৩৫.৫ দিন। প্রতিদিন দুই মিনিট সময় দাঁত ব্রাশ করার জন্য বরাদ্দ দিয়ে এই হিসাব করা হয়েছে। যা মানুষের মোট জীবনের ০.১ শতাংশের সমান!

৫. ম্যাকডোনাল্ডসের প্রতিষ্ঠাতা 'রোনাল্ড ম্যাকডোনাল্ড' জাপানে 'ডোনাল্ড ম্যাকডোনাল্ড' হিসেবে পরিচিত!

১৯৭১ সালে জাপানে প্রথম ম্যাকডোনাল্ডসের শাখা খোলা হয়, তখন থেকেই এর মাসকটের নামকে তারা ডোনাল্ড ম্যাকডোনাল্ড বলে আসছে। আর অন্য দেশ ভ্রমণকালে তারা যখন জানতে পারে এই নামের উচ্চারণ আসলে আলাদা তখন তারা খুবই অবাক হয়ে যান!

জাপানি ব্যাকরণে আরের (R) উচ্চারণ ডি (D) এর মতো, এ কারণে ইংরেজি রোনাল্ড ম্যাকডোনাল্ড জাপানে ডোনাল্ড ম্যাকডোনাল্ড হিসেবে পরিচিত।

   এই দিন
এই বিভাগের আরো খবর