এই দিন

রোববার   ০৫ জুলাই ২০২০   আষাঢ় ২০ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

Beta Version
সর্বশেষ:
১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট ভুডুড়ে বিদ্যুৎ বিল: ডিপিডিসির ৪ প্রকৌশলী বরখাস্ত, শোকজ ৩৬ বিমানের অধিকাংশ আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করোনায় মৃত্যু শীর্ষে ঢাকা, সবচেয়ে কম ময়মনসিংহে ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব, ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা আবার করোনা পজিটিভ মাশরাফির গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯, শনাক্ত ৩২৮৮ ঈদের আগেই সব শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান ওবায়দুল কাদেরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১৪ দিনের জন্য লকডাউন ঘোষণা সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই
২৭২

আতলিত ইয়াম: পানির তলে হারিয়ে যাওয়া ইসরায়েলের এক সম্প্রদায়

ফিচার ডেস্ক

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

মানবসভ্যতার ইতিহাস আসলেই বৈচিত্র্যময়। পৃথিবীর কোথায়, কোন প্রান্তে, কখন, কোন মানব সমাজ হারিয়ে গেলো- আমরা কে তার খোঁজ রাখি? মানবীয় জ্ঞানের পক্ষে চাইলেও তার নিখোঁজ সংবাদের সবটুকু খোঁজ রাখা সম্ভব নয়। যেমন করে আমরা খোঁজ রাখতে পারিনি ৮ হাজার ৯০০ বছরের পুরনো ‘আতলিত ইয়াম’ সম্প্রদায়ের। বর্তমান ইসরায়েল রাষ্ট্রের আতলিত উপকূলের এই জনবসতি হারিয়ে গিয়েছিল পানির তলে।

প্রত্নতত্ত্ববিদদের মতে, ৬০০ বছর ধরে পৃথিবীতে অস্তিত্ব ছিল এই মানব সমাজের। আজ থেকে প্রায় ৮ হাজার ৩০০ বছর আগে পানির নিচে তলিয়ে গিয়েছিল পুরো সম্প্রদায়।

গবেষকরা জানান, আতলিত ইয়াম ইসরায়েলের উপকূল থেকে দূরে পানিতে তলিয়ে যাওয়া প্রাচীন একটি নিওলিথিক গ্রাম। গবেষণায় দেখা যায়, প্রাচীন এই গ্রামটির বর্তমান অবস্থান ৮ থেকে ১২ মিটার পানির নিচে। প্রশ্ন হচ্ছে, কীভাবে এই গ্রামের স্থান হল সমুদ্রের নিচে? রাতারাতি একটি মানবপূর্ণ বসতি কীভাবে জনমানবহীন পরিত্যক্ত স্থানে পরিণত হলো?

এর কারণ হিসেবে বিজ্ঞানীরা বলছেন- প্রায় ৮ হাজার ৫০০ বছর আগে মাউন্ট ইটনা আগ্নেয়গিরির এক অগ্ন্যুৎপাতে ১৩০ ফিট উঁচু সুনামি সৃষ্টি হয়েছিল। এতে ইটনা পর্বতের পূর্বপাশ ভেঙে পড়ে। ওই সুনামিতে কয়েক ঘণ্টার মধ্যে ধ্বংস হয়ে গিয়েছিল ভূমধ্যসাগর উপকূলের প্রায় সব শহর। আর তাতেই ধ্বংস হয়ে গিয়েছিল আতলিত ইয়াম।

আতলিত ইয়ামে পাওয়া প্রাচীন বস্তুগুলো থেকে প্রাগৈতিহাসিক জনবসতিগুলোর জীবনধারা সম্পর্কে ধারণা পাওয়া যায়। গবেষকেরা সেখানে শতাধিক জাতের গাছের চিহ্ন এবং বন্য ও গৃহপালিত- উভয় জাতের পশুর হাড়গোড় খুঁজে পেয়েছেন। একইসঙ্গে ৬ হাজারের বেশি সংখ্যক মাছের কাঁটা পাওয়া গেছে। হাজার হাজার মাছের দেহাবশেষ ওই সুনামির প্রমাণ বহন করে।

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি’র গবেষণায় এমনটাই বলা হয়েছে।

ওই গবেষণায় উঠে আসে, প্রাচীন এই গ্রাম পানিতে তলিয়ে পুরো পৃথিবীর কাছ থেকে আড়াল হয়ে যায় বরফ যুগের শেষের দিকে। ধারণা করা হয়, তৎকালীন সময়ে আতলিত উপসাগরের তটরেখা বর্তমান তটরেখা থেকে প্রায় এক কিলোমিটার পশ্চিমে অবস্থিত ছিল।

তবে প্রাচীন এই গ্রাম পৃথিবীর নজরে আসে ১৯৮৪ সালে মেরিন প্রত্নতত্ত্ববিদ এহুদ গালিলির হাত ধরে, যখন তিনি জাহাজডুবি নিয়ে গবেষণা করতে ইসরায়েলে আসেন। তারপর থেকে সমুদ্রের নিচে খননকাজ চালিয়ে আয়তাকার বাড়িঘরের ধ্বংসাবশেষ, কুঁড়েঘর, সমাধি এবং কুয়া আবিষ্কৃত হয়। স্থানটিতে একটি পাথুরে কুয়ার সন্ধান পাওয়া গেছে, যার গভীরতা প্রায় সাড়ে পাঁচ মিটার।

বর্তমানে সাগরের নিচের এই স্থানটি নিয়ে আরও গবেষণা চলছে। প্রত্নতত্ত্ববিদদের ধারণা, আগামী দিনে নতুন নতুন গবেষণার মধ্য দিয়ে আতলিত ইয়াম সম্পর্কে আরও অনেক তথ্য বেরিয়ে আসবে। আমরাও জানতে পারবো কয়েক হাজার বছরের পুরনো এই মানবগোষ্ঠী সম্পর্কে।

তথ্যসূত্র:

১. Marine archaeology Archived June 6, 2011, at the Wayback Machine

২. Ehud Galili/Y. Nir, "The submerged pre-pottery Neolithic water well at Atlit-Yam, northern Israel, and its palaeoenvironmental implications", The Holocene 3, 1993, 265-270.

৩. Ehud Galili/ Jacob Sharvi. "Submerged Neolithic water-wells from the Carmel coast of Israel". Landschaftsverband Rheinland, Rheinisches Amt für Bodendenkmalpflege (ed.), ৪. Brunnen der Jungsteinzeit. Internationales Symposium in Erkelenz, 27–29 October 1997. Materialien zur Denkmlapflege im Rheinland 11, 1998 (Bonn Habelt). p. 31-44.

৪. Than, Ker (2006-11-30). "Ten-Story Tsunami Thrashed Mediterranean 8,000 Years Ago". Fox News. Archived from the original on 2007-02-12. Retrieved 2005-12-20.

৫. Hecht, Jeff (2006-12-13). "How Etna's Neolithic Hiccup Set Off a Tsunami". New Scientist. Retrieved 2005-12-20.

৬. Marchant, Jo (25 November 2009). "Deep Secrets: Atlit-Yam, Israel". New Scientist. Reed Business Information Ltd. (2736): 40, 41. ISSN 0262-4079. Retrieved 28 November 2009.

৭. "Israel's Atlantis". Jerusalem Post. Retrieved 2019-04-15.

৮. "The Pre-Pottery Neolithic Site of Atlit-Yam". Israel Antiquities Authority. Retrieved 2019-04-15.

   এই দিন
এই বিভাগের আরো খবর