এই দিন

বুধবার   ২১ অক্টোবর ২০২০   কার্তিক ৬ ১৪২৭   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

Beta Version
   এই দিন
সর্বশেষ:
দেশে ফেরামাত্র পি কে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ হাইকোর্টের করোনায় নতুন শনাক্ত ১৫৪৫, মৃত্যু ২৪ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল সাগরে লঘুচাপ, বন্দরগুলোতে ৩ নম্বর সর্তক সংকেত শারদীয় দুর্গোৎসব আজ বোধন
১৯৬

প্রথম পর্ব

আকর্ষণীয় কিছু মজাদার তথ্য!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

পৃথিবী জুড়ে ঘটে যাওয়া আকর্ষণীয় কিছু মজাদার তথ্য জোগাড় করে তালিকাটি সম্পন্ন করতে কয়েকমাস সময় লেগে গেছে। এ সমস্ত তথ্যগুলি এলোমেলো কিন্তু খুবই মজাদার হবে আশা করছি। এ সব তথ্য দৈনিক এইদিনের পাঠকদের কাছে ধারাবাহিকভাবে উপস্থাপনের চেষ্টা করছি...

১. ঠাণ্ডাজনিত কারণে মস্তিষ্কের প্রচণ্ড ব্যথার বৈজ্ঞানিক নাম 'স্পেনোপ্যালাটাইন গ্যাংলিওনোরালজিয়া'!

২. ২০০৯ সালে কানাডার আদালত এই রায় দেয় যে- 'প্রতিষ্ঠিত কোনো অন্যায়ের জন্য 'দুঃখিত' বলে পার পাওয়া যাবে না, শুধুমাত্র প্রচলিত আইনে সাজা নিশ্চিতের পর ওই অন্যায় থেকে ক্ষমা পাওয়া যাবে!' 

৩. চাঁদের আগ্নেয়গিরি বিস্ফোরণের ফলে পৃথিবী থেকে ডাইনোসরেরা বিলুপ্ত হয়েছিলো!

৪. পর্যায় সারণীতে (periodic table) ইংরেজী 'জে' (J) অক্ষরটি ব্যবহৃত হয়না!

৫. গবেষণায় দেখা গেছে, বুদ্ধিমান মানুষেরা আশেপাশের মানুষের আচরণে অনেক বেশি বিরক্ত থাকে। কিন্তু অর্থহীন যুক্তি এড়াতে তারা বেশিরভাগ সময়ে কিছুই বলে না!

৬. পোলার ভাল্লুক ও গ্রিজলি ভাল্লুকের সংমিশ্রণে যে ভাল্লুকের জন্ম হয় তাদেরকে 'পিজ্জি বিয়ার' বলা হয়!

৭. ২০০৬ সালে কোকাকোলার এক কর্মচারী তাদের গোপন রেসিপি বিক্রির প্রস্তাব দিয়েছিলো, তবে এ প্রস্তাবের বিষয়ে পেপসি কোকাকোলা কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছিলো!

৮. ফেসবুক পর্যবেক্ষণের জন্য দুইটা রবোটিক চ্যাটবট তৈরি করেছিলো, কিন্তু তারা নিজস্ব ভাষায় কথা বলা শুরু করলে পরে ফেসবুক কর্তৃপক্ষ সেই চ্যাটবট বন্ধ করে দেয়!

৯. ২০১০ সালে নিনটেন্ডোর একটি উক্তি চরম ভাইরাল হয়ে গিয়েছিলো। সেই বাক্যটি হচ্ছে- 'এটা গাধা কং এর মত চলছে'!

১০. ড্যানিয়েল র‌্যাডক্লিফ 'হ্যারি পটার' মুভিতে যে চশমা ব্যবহার করেছিলেন তাতে তার অ্যালার্জিক রিয়্যাকশন হয়েছিলো!

নিকেল ধাতুতে ড্যানিয়েল র‌্যাডক্লিফের অ্যালার্জিক রিয়্যাকশন হয়, আর চশমার কারণে এটা দ্রুত হাইপোএল্যার্জিতে রূপ নেয়।

এছাড়া 'হ্যারি পটার' মুভিতে তার চশমায় কোনো লেন্স ব্যবহার করা হয়নি। কারণ এতে শুটিং এর সময় ক্যামেরার লেন্সে রিফ্লেক্ট করতে পারতো। পরবর্তীতে পোস্ট-প্রোডাকশন এডিটিং এ কাচের লেন্স যুক্ত করা হয়।

১১. টাইটানিক মুভিতে সবচেয়ে জনপ্রিয় সংলাপ হচ্ছে নায়ক লিওনার্দো ডিক্যাপ্রিও'র বলা 'আমি বিশ্বের রাজা' (I’m king of the world)!

১২. 'হার্শি'স কিসেস' চকোলেটের নামকরণ করা হয়েছে- চকোলেট কনভেয়ার বেল্টের মেশিনে চুম্বনের মত হওয়া শব্দ থেকে!

১৩. বিশ্বের অন্যতম বেশি বিক্রিত ডল 'প্রিন্সেস পিচ' বানানোর বেশ কয়েকবছর বাজারে আনা হয়নি, কারণ এর ডিজাইনাররা মনে করেছিলো এই পুতুলটি ক্রেতাদের মধ্যে তেমন সাড়া ফেলবে না!

১৪. স্প্যাগেটির (পাস্তা জাতীয় খাবার) একক অর্থে 'স্প্যাগেটো' বলা হয়!

১৫. কাউকে না জানিয়ে পার্টি ত্যাগ করাকে ইংরেজিতে বলে 'ফ্রেঞ্চ এক্সিট'! তবে ফরাসি ভাষায় এই অবস্থাকে বলে 'পার্টিরল্ল্যাংলাইজ'!

   এই দিন
এই বিভাগের আরো খবর