শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

Beta Version
সর্বশেষ:
করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ৫ এপ্রিল তথ্য গোপন করে এই মহামারী এড়ানো যাবে না: রিজভী বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়ে, প্রাণ হারিয়েছেন প্রায় ৪৮ হাজার করোনা সর্তকতায় আজ থেকে কঠোর অবস্থানে সেনাবাহিনী ঘর থেকে তুলে নিয়ে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা ঢাকা ছাড়লেন ৩২৭ জাপানি বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ সাধারণ ছুটিতে ব্যাংকে লেনদেনের সময় বাড়ল করোনায় মৃত ব্যক্তির থেকে ভাইরাস ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি উপজেলা থেকে করোনার অন্তত দুজনের নমুনা সংগ্রহের নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে আরও দুজন করোনা রোগী শনাক্ত ,২৪ ঘণ্টায় দেশে মারা যাননি কেউ: এমআইএস
৬৪

অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

সিলেট আওয়ামী লীগের মুজিববর্ষের ৭ম দিনের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক কার্যক্রম নিয়ে আলোচনা করেন বিভিন্ন ধর্মের ধর্মগুরুরা। সকল ধর্মগুরুরা নিজ ধর্মের আলোকে অসাম্প্রদায়িকতা, মানবতা ও বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক জীবন যাপন নিয়ে আলোচনা করেন।

১৩ মার্চ বিকাল সাড়ে চারটায় সিলেট আওয়ামী লীগ মুজিব শতবর্ষের অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধুমানস : ধর্ম ও মানবতা’  শীর্ষক আলোচনা সভায় আলোচক ছিলেন মুসলমান, হিন্দু, বোদ্ধ, খৃষ্টান ধর্মের গুরুরা।

সভায় বক্তার বলেন, বঙ্গবন্ধুর জীবনে জনগণই ছিল সব। তিনি একটি অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন দেখতেন। দেশের মানুষের মুখে হাসি ফোটাতে, সোনার বাংলা গড়তে তিনি নিজের জীবনের সব সুখ ত্যাগ করেছেন। বঙ্গবন্ধু সব সময় বলতেন বাংলার মাটিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই।

‘নব প্রজন্মেও নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানকে ধারণ করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

ধারাবাহিক এই অনুষ্ঠানের ৭ম দিনে রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে সম্প্রীতি বাংলাদেশের নিবেদনে এই অনুষ্ঠান জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়।

সিলেট মেট্রোপলিটন ল কলেজের উপাধ্যক্ষ অ্যাডভোকেট ড. এম শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

সভায় আলোচক ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমেদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট বায়তুল বরাত জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা আবিদ হাসান, সিলেট রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী চন্দ্রনাথনন্দজী মহারাজ, সিলেট বোদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ থের, ওএমআই সিলেট বিভাগীয় প্রধান ক্যাথলিক চার্চের বিশপ বিজয় এন ডি ক্রুজ।

লেখক ও কলামিস্ট অমিতাব চক্রবর্তীর সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান। এর আগে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্চে আগত অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন। এবং অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল সুরসপ্তক, উর্বশী, সুরের ভূবন, দর্পণ থিয়েটার। একক পরিবেশনায় ছিলেন রাজীব চৌধুরী, নিজাম উদ্দিন, নজরুল ইসলাম নজু, কাঙাল দুলাল, বাউল সূর্যলাল।

আয়োজনের ৮ম দিন শনিবার (১৪ মার্চ) বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এন্ড মিডওয়েফারি সিলেট শাখার নিবেদনে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ওই অনুষ্ঠানে সিলেটের সর্বস্থরের মানুষজনকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকবৃন্দ।

   এই দিন
এই বিভাগের আরো খবর